সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রী দেশবাসীকে ধৈর্য্যের আহ্বান জানিয়েছেন আঞ্চলিক সহযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে ইইউ-বাংলাদেশ সভা আজ সৌদিতে সড়ক দুর্ঘটনা: নিহতদের স্বজনদের যোগাযোগের আহ্বান কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় মিঠাপানিতে রুপালি ইলিশ ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি শিশুর জন্মের পর ইসিতে জানানোর আইন চান সিইসি
১৬৪

বাংলাদেশে যেভাবে এসেছে মরিচ!

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৮  

মরিচ হলো এক ধরণের ফল, যা রান্নায় ব্যবহার হয় মসলা হিসেবে। এটি দেয় ঝাল স্বাদ। ক্যাপসিকাম গণের সোলানেসি পরিবারের উদ্ভিদের ফল মরিচ। একে সাধারণভাবে মরিচ বলা হয়।

আমেরিকা মহাদেশ মরিচের আদি নিবাস। বর্তমানে পুরো পৃথিবীতে রান্না ও ঔষধি হিসেবে মরিচ ব্যবহার হয়। মরিচকে লংকা বা লঙ্কা বলার সম্ভবত কারণ_ এটি শ্রীলঙ্কা থেকে আমদানি করা হয়।

আনুমানিক সাত হাজার পাঁশ বছর আগে থেকেই মরিচ ব্যবহার করে আসছেন আমেরিকার আদিবাসীরা। ইকুয়েডরের দক্ষিণ-পশ্চিমাংশে পুরাতাত্ত্বিকেরা ছয় হাজার বছর আগে মরিচ চাষের প্রমাণ পায়। প্রাচীন সময় থেকেই মধ্য ও দক্ষিণ আমেরিকায় মরিচের চাষ হতো।

আমেরিকা আবিষ্কার করা কলম্বাস ইউরোপীয়দের মধ্যে ক্রিস্টোফার প্রথম ক্যারিবীয় দ্বীপপুঞ্জে মরিচ দেখতে পান। ভারতবর্ষে উৎপন্ন গোল মরিচের মতো ঝাল বলে তিনি এগুলোকে পিপার নামকরণ করেন। যদিও গোল মরিচের গাছের সঙ্গে মরিচ গাছের কোনও সাদৃশ্য লক্ষ্য করা যায় না।

মরিচ পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়ে কলম্বাসের আমেরিকা আবিষ্কারের পর। আলভারেজ চানকা। তিনি একজন চিকিৎসক। তিনি কলম্বাসের ২য় অভিযানকালে পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জ থেকে স্পেনে মরিচ নিয়ে যান। এরপর তিনি মরিচের ঔষধী গুনাগুণ নিয়ে প্রবন্ধ লিখেন। সালটি ছিল ১৪৯৪।

স্পেনের ব্যবসায়ীরা মরিচ মেক্সিকো থেকে পুরো এশিয়ায় ছড়িয়ে দেন। প্রথমে ফিলিপাইন্স, পরে চীন, ভারতবর্ষ, জাপান, কোরিয়া। এরপর ঝাল স্বাদের জন্য দ্রুতই মরিচ হয়ে ওঠে এশিয়ার বিভিন্ন এলাকার স্থানীয় খাবারের অপরিহার্য উপকরণ।