শনিবার   ০৭ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৩ ১৪২৬   ০৯ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুকে ‘ড. অব ল’ সম্মাননা দেবে ঢাবি ইংরেজির পাশাপাশি বাংলায়ও রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর সবাই যেন ন্যায়বিচার ও আইনের আশ্রয় পায়: প্রধানমন্ত্রী আজ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস দেশে ফিরছেন মিয়ানমারের জলসীমায় আটক ১৭ জেলে আ`লীগের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা সোমবার ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে টস হেরে ব্যাটিংয়ে সৌম্য-আফিফরা জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন আজ আওয়ামী লীগের খাদ্য উপ-কমিটির সভা আজ সভাপতির পদ ছাড়া যেকোনো পদে পরিবর্তন হতে পারে : কাদের ভারত-বাংলাদেশের সম্পর্ক চিরকালীন: রীভা গাঙ্গুলী সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ বিএনপি বিশৃঙ্খলা করলে আওয়ামী লীগও প্রস্তুত: কাদের চাল নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই : কৃষিমন্ত্রী দেশ বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের পথে এগিয়ে চলছে: তথ্যমন্ত্রী বিএনপিপন্থিদের হট্টগোল কলঙ্কজনক-আদালত অবমাননা অন-অ্যারাইভাল ভিসাসহ বাংলাদেশ-ভারতের নৌপথে খুলছে অনেক জট ‘বিশ্বসুন্দরী’র রোমান্টিক গান নিয়ে হাজির সিয়াম-পরী মেয়েদের রৌপ্য, বাকী জিতেছেন ব্রোঞ্জ আইনজীবী তালিকাভুক্তি নিবন্ধন পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি
৬৮

বাজারে নতুন পেঁয়াজের সয়লাব, প্রভাব নেই অবরোধের

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

গত চার মাস ধরেই দেশের পেঁয়াজ বাজার অস্থিতিশীল। সংকট কাটাতে তুরস্ক, মিশর, মিয়ানমারসহ কয়েকটি দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছে সরকার। ইতোমধ্যে কয়েকটি চালান পৌঁছেছে, আরও পেঁয়াজ দেশে আসার অপেক্ষায়। এছাড়া, বাজারে উঠছে দেশি নতুন পেঁয়াজও। বেশি লাভের আশায় অনেক কৃষক বাজারে অপরিপক্ব (পাতাসহ ছোট আকার) পেঁয়াজও নিয়ে আসছেন। এসব পেঁয়াজ বাজারে আসায় দামের ক্ষেত্রে পরিবহন শ্রমিকদের অবরোধের প্রভাব পড়েনি। গত চার দিনে পেঁয়াজের দাম কমেছে কেজিপ্রতি ১০০ থেকে ১৪০ টাকা পর্যন্ত।

এখন মিয়ানমারের পেঁয়াজ ২৪০ টাকা থেকে কমে ১৩০ থেকে ১৪০ টাকা, মিশর ও তুরস্কের পেঁয়াজ ২৪০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। অন্য দিকে, পাতাসহ দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়, পাতা ছাড়া দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকা কেজি দরে।

দেশি নতুন পেঁয়াজ বাজারে আসায় আশান্বিত ক্রেতারা। বিক্রেতারা বলছেন, বাজারে পেঁয়াজ আসলে দাম কমবে, এটাই স্বাভাবিক। এখন বাজারে পেঁয়াজ আসছে, তাই দামও কমতে শুরু করেছে।

সাইফুল হক নামে কারওয়ান বাজারের এক ক্রেতা বলেন, বাজারে এখন নতুন পেঁয়াজ আসছে, এতে দাম কমায় ভালো লাগছে। তবে, দাম আরও কমা উচিত। দেশি নতুন পেঁয়াজ পুরোপুরি বাজারে আসলে মুনাফালোভী ব্যবসায়ী সিন্ডিকেট ভেঙে পড়বে।

এই কাঁচাবাজারের পাইকার ব্যবসায়ী গোলাম বলেন, পেঁয়াজের দাম অনেক কমেছে, আরও কমবে। কৃষকেরা পাতাসহ দেশি পেঁয়াজ বাজারে আনছেন, আবার কিছু দেশি নতুন পেঁয়াজও এসেছে, আমদানি পেঁয়াজ আসার অপেক্ষায়। সব মিলিয়ে আশা করা যায়, আগামী সপ্তাহে দাম আরও কমবে।

এদিকে, বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় অব্যাহত রয়েছে টিসিবির খোলা বাজারে ট্রাক সেলে পেঁয়াজ বিক্রি। দীর্ঘসময় ধরে সারিবদ্ধ লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনতে দেখা গেছে ক্রেতাদের। প্রতিদিন একেকটি ট্রাকে এক হাজার কেজি পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই বিক্রি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরো খবর