মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
উদ্বোধনের দিনেই পদ্মাসেতুতে ট্রেন চলবে: রেলমন্ত্রী ৮ হাজার ৯৬৮ কোটি ৮ লাখ টাকার প্রকল্প একনেকে অনুমোদন ভারতীয় কোস্টগার্ড ডিজির সঙ্গে রীভা গাঙ্গুলির বৈঠক ইসির চুরি যাওয়া ল্যাপটপ উদ্ধার, আটক ৩ আজ মহান শিক্ষা দিবস প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ রোহিঙ্গা ভোটার: ইসি কর্মচারীসহ আটক ৩ রিফাত-মিন্নির নতুন ভিডিও, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য ‘বিজ্ঞান-প্রযুক্তির বিকাশ ছাড়া দেশ উন্নয়ন করা সম্ভব নয়’ রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ
৩১

বাতিল হচ্ছে একাধিকবার হজ-ওমরাহ`র অতিরিক্ত ফি

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

 


ইতিপূর্বে ধার্য করা ৩ বছরের মধ্যে একাধিকবার ওমরাহ এবং ৫ বছরে একাধিকবার হজ পালনকারীদের উপর আরোপিত অতিরিক্ত দুই হাজার সৌদি রিয়াল ফি বাতিল হচ্ছে। স্থানীয় গণমাধ্যমে এমন খবর প্রকাশ হলেও এখনো জারি হয়নি রাজকীয় কোনো আদেশ।

তবে একাধিক সূত্র বলছে- আগামী সপ্তাহে হজ-ওমরাহ, ভ্রমণ ভিসার ফি পুণঃগঠনসহ বেশ কিছু বিষয় নিয়ে আদেশ জারি হতে পারে। 

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বাংলাদেশ হজ অফিস মক্কার কাউন্সিলর মোহাম্মদ মাকসুদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এখনো অফিসিয়াল কোন ঘোষণা আসেনি। ঘোষণা আসলে বিস্তারিত জানা যাবে। আগামী সপ্তাহ নাগাদ ঘোষণা আসতে পারে বলেও আশা প্রকাশ করেন তিনি। 
এর আগে কেউ ৩ বছরের মধ্যে একাধিকবার ওমরাহ এবং ৫ বছরে একাধিকবার হজ করতে হলে নির্ধারিত ভিসা ফি'র সাথে অতিরিক্ত দুই হাজার রিয়াল দিতে হত। নতুন এই আদেশে সেটি প্রত্যাহার করা হতে পারে বলেও জানা গেছে। 

ভিশন-দুই হাজার ত্রিশ (২০৩০) বাস্তবায়নের অংশ হিসেবে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের এ পদক্ষেপ বলে জানা গেছে।

সৌদি আরবে বছরজুড়েই ওমরাহ পালনের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখো লাখো ধর্মপ্রাণ মুসলমান জড়ো হন পবিত্র নগরী মক্কা-মদিনায়। এছাড়া, প্রতিবছর হজ মৌসুমে পবিত্র হজ পালনে সৌদি আরবে যান ২০ লাখের বেশি মুসল্লি। এরমধ্যে কেবল বাংলাদেশ থেকেই পবিত্র হজ পালনে যান লক্ষাধিক বাংলাদেশি। 

এই বিভাগের আরো খবর