রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় সজীব ওয়াজেদ জয় রংপুর থেকে এক নম্বর কাউন্সিলর বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন বরগুনায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শহীদ বুদ্ধিজীবী দিবস আজ বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের শাহাদতবার্ষিকী আজ বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা
৭৫৮

বাদামি, নীল, গোলাপী রঙেরও ডিম পাড়ে যে মুরগি!

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

দেখে যে কেউ ধরে নেবে কোনো এক খেয়ালী মনের মানুষ সাদা রঙের ডিমে রঙ করে এমন বাহারি রূপ দিয়েছেন। তবে কোনো রঙ করা হয়নি; মুরগির পেট থেকেই বেরিয়ে এসেছে এমন সব বর্ণিল ডিম! যখন তাকে এমন তথ্য দেয়া হবে তিনি স্বচোখে দেখা ছাড়া হয়তো বিশ্বাস নাও করতে পারেন। কিন্তু বাস্তবে এমনই রঙিন ডিম পাড়ে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রজাতির একটি মুরগি। এদের নাম দেয়া হয়েছে ‘ইস্টার এগার্স’।

এরা একই সঙ্গে নানা রঙের ডিম পাড়ে। যে কারণে এমন নামকরণ হয়েছে তাদের। এমন অভিনব গুণের জন্যই যুক্তরাষ্ট্রসহ আমেরিকার বিভিন্ন দেশে এই মুরগি বেশ বিখ্যাত ও দামি।

এরা সাদা, বাদামি, হাল্কা নীল, হাল্কা গোলাপী বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে। এর জন্য কোনো কৃত্রিমতার আশ্রয় নিতে হয় না এদের। অর্থাৎ নানা রঙের ডিম পেতে কোনো রকম ওষুধ খাওয়ানোর প্রয়োজন হয় না এদের।

জানা গেছে, ইস্টার এগার্স ছাড়াও আরও বেশ কয়েকটি প্রজাতির মুরগি এমন রঙিন ডিম পাড়ার অদ্ভুত ক্ষমতা রয়েছে। এর মধ্যে রয়েছে চিলির শংকর প্রজাতির অ্যারোকানাস মুরগি, ব্রিটেনের ক্রিম লেগবার মুরগি (এটিও শঙ্কর প্রজাতির) বা ফ্রান্সের মারানস প্রজাতির মুরগি। অ্যারোকানাস প্রজাতির মুরগির ডিমের রঙ হাল্কা নীল বা আকাশি।

প্লাইমাউথ রক, লেগহর্ন, ক্যাম্বার্স প্রজাতির মুরগির শংকরায়ণে সৃষ্টি হয় ক্রিম লেগবার প্রজাতির মুরগি। হালকা নীল বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে এই মুরগি। ফ্রান্সের মারানস প্রজাতির মুরগির ডিমের রং গাঢ় বাদামি বা লালচে বাদামি।