• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৮ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা
৮২

বাসায় গ্যাস সিলিন্ডার রয়েছে? এসব কাজ একদম করবেন না!

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

কদিন পরপরই ঘটছে সিলিন্ডারজনিত দুর্ঘটনা। অসাবধানতা এসব দুর্ঘটনার মূল কারণ। আপনার ঘরে কি গ্যাস সিলিন্ডার রয়েছে? যদি উত্তর হ্যাঁ হয় তবে অবশ্যই কিছু কাজ থেকে বিরত থাকা উচিত। সেগুলো কী? চলুন জেনে নেওয়া যাক- 

গ্যাস সিলিন্ডারের সঙ্গে সংযুক্ত রাবারের পাইপটিতে যেন অবশ্যই ‘বিএসটিআই’ এর ছাপ থাকে সেদিকে লক্ষ্য রাখুন। সেসঙ্গে পাইপটির দৈর্ঘ্য যেন এক থেকে দেড় ফুটের বেশি না হয় সেদিকে খেয়াল রাখুন। 

সিলিন্ডারের রেগুলেটরের নজলটি যেন অবশ্যই পাইপ দিয়ে খুব ভালো করে কভার করা থাকে সেদিকে লক্ষ্য রাখুন। গরম বার্নারের সঙ্গে কোনোভাবেই গ্যাসের পাইপ যেন লেগে না থাকে সেদিকেও নজর দেওয়া জরুরি। 

সিলিন্ডারের পাইপটি পরিষ্কার করার ক্ষেত্রে ভেজা কাপড় ব্যবহার করুন। কিন্তু ভুলেও এ কাজে সাবান পানি ব্যবহার করবেন না।২ বছর অন্তর অন্তর পাইপ বদলানো জরুরি। 

পাইপটিকে কখনো কাপড় বা প্লাস্টিক জাতীয় জিনিস দিয়ে মুড়ে রাখবেন না। কিছু দিয়ে পাইপ মুড়ে রাখলে তা ফেটে গেলে কিংবা লিক হলে ধরা পড়বে না। 

কখনো যদি বুঝতে পারেন যে গ্যাস লিক হচ্ছে তাহলে ঘরের ইলেক্ট্রিক অ্যাপ্লায়েন্স বন্ধ রাখুন। ওভেন, রেগুলেটর ইত্যাদি বন্ধ করে ঘরের দরজা জানালা খুলে দিন। 

গ্যাস লিক করার পর কিছুক্ষণের মধ্যে যদি গন্ধ আসা বন্ধ না হয় তবে গ্যাস ডিস্ট্রিবিউটরের অফিস বা হেল্পলাইন নম্বরে ফোন করুন। সিলিন্ডার থেকে রেগুলেটর আলাদা করে মুখে সেফটি ক্যাপ পরিয়ে দিন। 

খালি সিলিন্ডার থেকে রেগুলেটর খোলার সময় খেয়াল রাখুন আশেপাশে যেন মোমবাতি বা আগুন জাতীয় কোনো জিনিস না জ্বলে। 

সিলিন্ডারের ওপর কখনোই কাপড়, বাসন, তৈজস কিছু রাখবেন না। এতে দুর্ঘটনার সম্ভাবনা থাকে। 

নির্দিষ্ট সময় পরপর অবশ্যই সিলিন্ডারে গ্যাসে মাত্রা, পাইপের অবস্থা পরীক্ষা করবেন। তাহলে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না। 

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর