বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০   চৈত্র ১৯ ১৪২৬   ০৮ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
৩৩

বাসায় বসে কাজ, যা খাবেন

বরগুনার আলো

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

 

পুরো বিশ্ব করোনা ভাইরাসের কারণে ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে। প্রতিনিয়ত বেড়ে চলেছে আক্রান্ত মানুষের সংখ্যা। কেউ কেউ আবার ঢলে পড়ছে মৃত্যুর মুখে। সবচেয়ে ভয়ের কথা হচ্ছে, এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো স্থায়ী ওষুধ ও টিকা আবিষ্কৃত হয়নি। 

বাসায় বসে থাকাই কেবল এই রোগ সংক্রমণ প্রতিরোধের উপায়। আর তাই বাসায় বসে কাজের সময় কিছু পুষ্টিকর খাবার তো খেতেই পারেন। আজ আপনাদের পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কাজের ফাঁকে পুষ্টিকর খাবার গ্রহণের কয়েকটি সহজ পথ সম্পর্কে জানাচ্ছি। 

- শুকনো ফল, বাদাম, কিশমিশ, কাঠবাদাম, আখরোট ও কাজুবাদাম জাতীয় খাবার খেতে পারেন। বাদাম শরীরের নানা উপকার সাধনের সঙ্গে ওজন কমাতে সাহায্য করে। 

- উচ্চ প্রোটিন, আঁশ, কয়েকটি ভিটামিন ও খনিজসমৃদ্ধ মটর ভাজা খেতে পারেন কাজের ফাঁকে। আধা কাপ মটরে আছে ৫ গ্রাম আঁশ ও ১০ গ্রাম প্রোটিন।

- সুষম খাবারের মধ্যে রয়েছে ওটস। স্বাস্থ্যকর খাদ্যাভাস গড়ে তোলার জন্য ওটস অনেক উপকারী। বাসায় বসে কাজের ক্ষেত্রে এই শস্য আপনাকে সুস্থ রাখতে ও ওজন নিয়ন্ত্রণ করতে বিশাল ভূমিকা পালন করবে। 

- বাসায় বসে থাকতে থাকতে মন খারাপ হতেই পারে। সে মুহূর্তে তাৎক্ষণিকভাবে মন ভালো করার জন্য খেতে পারেন ডার্ক চকোলেট। চর্বিযুক্ত দুধ ও কোকোয়াসমৃদ্ধ এটি। 

করোনা ভাইরাসের ঝুঁকি রোধে যেখানে সেখানে কফ ও থুতু ফেলা থেকে বিরত থাকুন। হাত দিয়ে নাক, মুখ ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকুন। এছাড়া ঘন ঘন দুই হাত সাবান পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে পরিষ্কার করুন। 

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর