• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
হাসপাতাল থেকে রোগী ফেরত দেওয়া মানবতাবিরোধী কাজ: তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ মৃত্যু, শনাক্ত ২৬৩৫ ৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের
২৭

ইতিহাসের এই দিনে

বিখ্যাত অভিনেতা আল পাচিনোর জন্ম

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২০  

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়- যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

২৫ এপ্রিল ২০২০, শনিবার। ১২ বৈশাখ ১৪২৭ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৯২- প্যারিসে প্রথম গিলোটিন স্থাপিত হয়।
১৮৫৯- সুয়েজ খাল খননের কাজ শুরু।
১৮৮২- খুলনা জেলার যাত্রা।
১৯০১- যুক্তরাষ্ট্রে প্রথম অঙ্গরাজ্য হিসেবে নিউইয়র্কে অটোমোবাইলের প্লেট চালু।
১৯৭৫- ৫০ বছর পর পর্তুগালে প্রথম অবাধ নির্বাচন।

জন্ম
১৫৯৯- ইংরেজ রাষ্ট্রনায়ক, সৈনিক, ও বিপ্লবী অলিভার ক্রমওয়েল।
১৮৭৪- বেতার টেলিগ্রাফের আবিষ্কারক গুগলিয়েলমো মার্কনি।
১৯২১- ডাচ চিত্রকর ক্যারল অ্যাপল।
১৯২৮- আমেরিকান চিত্রশিল্পী ও ভাস্কর সাই টম্বলি।
১৯৪০- মার্কিন মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা আল পাচিনো।
তাকে চলচ্চিত্র ইতিহাসের সর্বকালের শ্রেষ্ঠ কয়েকজন অভিনেতার একজন বলা হয়। চলচ্চিত্রে ব্যাপক উপস্থিতি ও অভিনীত চরিত্রগুলোর বৈচিত্র্যময়তার দিক দিয়ে বিচার করলে তার জুড়ি হতে পারেন কেবল মার্লোন ব্রান্ডো এবং রবার্ট ডি নিরোর মতো মহান অভিনেতারা। গডফাদার ও ডগ ডেই আফটারনুনের মতো অমর চলচ্চিত্রে অভিনয় করা অতুলনীয় অভিনেতা হিসেবে পাচিনোকে নিয়ে গেছে সাফল্যের শীর্ষে।

মৃত্যু
১০৭৭- হাঙ্গেরির রাজা প্রথম গেযা।
১৮০০- ইংরেজ কবি উইলিয়াম কাউপার।
১৯৭২- ইংরেজ অভিনেতা জর্জ স্যান্ডার্স।
২০০০- ফরাসি গণিতবিদ লুচিন লে ক্যাম।
২০১২- আইরিশ চিত্রকর লুই লি ব্রকিয়।
২০১৪- স্প্যানিশ ফুটবলার ও ম্যানেজার টিটো ভিলানোভা।

বরগুনার আলো
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর