রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১০ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার
২৫৬

বিশ্বকে ফ্রি ওয়াইফাই দেবে চীন

বরগুনার আলো

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৮  

চীনের একটি ইন্টারনেট প্রযুক্তি প্রতিষ্ঠান বিশ্বব্যাপী বিনামূল্যে ওয়াইফাই সেবা দিতে নতুন এক স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছে। লিঙ্কশিওর নেটওয়ার্ক নামের এ প্রতিষ্ঠানটি ২৭২টি স্যাটেলাইট নিক্ষেপের প্রকল্প হাতে নিয়েছে।

 

বিশ্বের টেকনোলজি জায়ান্ট গুগল ও স্পেসএক্সকে টেক্কা দিতে মঙ্গলবার এ প্রকল্প উন্মোচন করা হয়। এসব স্যাটেলাইটের সাহায্যে ২০২৬ সালের মধ্যেই সারা বিশ্বে ফ্রি ওয়াইফাই ইন্টারনেট দেবে চীনা প্রতিষ্ঠানটি। চীনের রাষ্ট্র-নিয়ন্ত্রিত চায়না ডেইলি বৃহস্পতিবার এ খবর দিয়েছে।

 

বিনামূল্যে ইন্টারনেট মোবাইল সেবা দেয়ার লক্ষ্য নিয়ে ২০১৩ সালে লিঙ্কশিওর নেটওয়ার্ক প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামী বছর স্যাটেলাইটটি মহাকাশে পাঠাবে তারা। চীনের উত্তরাঞ্চলীয় প্রদেশ গানসুর জিগুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি পাঠানো হবে।

এছাড়াও একই সেন্টার থেকে ২০২০ সালের মধ্যে আরও দশটি স্যাটেলাইট পাঠানোর চিন্তা রয়েছে প্রতিষ্ঠানটির। ২০২৬ সালের মধ্যে স্যাটেলাইটের পরিমাণ দাঁড়াতে পারে ২৭২টি। চায়না ডেইলি জানায়, এ ইন্টারনেট ব্যবহার করতে হলে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানে লগইন করতে হবে। বিশ্বের যে কোনো স্থান থেকে এ সুবিধা নেয়া যাবে।

এমনকি যেসব এলাকায় টেলিকম কোম্পানিগুলো তাদের নেটওয়ার্ক পৌঁছাতে পারেনি সেখানেও এই নেটওয়ার্ক পাওয়া যাবে। লিঙ্কশিওর নেটওয়ার্কের প্রধান নির্বাহী ওয়াং জিংগিয়েন বলেন, এই পরিকল্পনায় আমাদের প্রতিষ্ঠান ৪৩ কোটি ১৪ লাখ মার্কিন ডলার (৩০০ কোটি ইউয়ান) বিনিয়োগ করছে। নারী এ কর্মকর্তা বলেন, ‘ভবিষ্যৎ প্রযুক্তি যুগের কথা চিন্তা করে আমরা এ প্রকল্প হাতে নিয়েছি।

এ প্রকল্প বাস্তবায়নে সব ধরনের প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়ে গেছে।’ জাতিসংঘের ২০১৭ সালের এক হিসাব অনুযায়ী, বিশ্বব্যাপী অন্তত ৩৯০ কোটি মানুষ ইন্টারনেট সেবার বাইরে রয়েছে। বর্তমানে বিশ্বের বহু প্রতিষ্ঠান যেমন গুগল, স্পেসএক্স, ওয়ানওয়েব এবং টেলিস্যাট ফ্রি ইন্টারনেট দিতে স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়ন করছে।

বরগুনার আলো