• রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪
৬০

বিশ্বের খর্বকায়দের সম্পর্কে চমকপ্রদ তথ্য

বরগুনার আলো

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

কারও উচ্চতা দু’ফুট, তো কারও আবার দেড় ফুট। এদের অনেকেই বিশ্বের খর্বকায় ব্যক্তি হিসেবে গিনেস রেকর্ড করেছেন। বিশ্বের এই খর্বকায় ব্যক্তিদের সম্পর্কে জেনে নেওয়া যাক।

জুনরি বালাউইং: গিনেজ রেকর্ড অনুয়াযী বিশ্বের খর্বকায় ব্যক্তি জুনরি বালাউইং। উচ্চতা প্রায় ১ ফুট ১১.৬২ ইঞ্চি। ১৯৯৩-তে ফিলিপিন্সের সিন্দানগানে এক কামারের ঘরে জন্ম জুনরির। চার ভাইবোনের মধ্যে জুনরিই বয়সে বড়। এক বছর বয়স থেকেই তার শারীরিক বৃদ্ধি থমকে যায়।

স্টেসি হেরল্ড: ৪৪ বছর বয়সে মৃত্যু হয় বিশ্বের খর্বকায় এই মা-এর। কেন্টাকির বাসিন্দা স্টেসির উচ্চতা ছিল ২ ফুট ৪ ইঞ্চি। চিকিৎসা পরিভাষায়, অস্টিওজেনেসিস ইমপারফেক্টায় নামে জিনগত সমস্যার কারণে এক জন সাধারণ মানুষের মতো শারীরিক বৃদ্ধি হয়নি তার। স্টেসির তিন সন্তান রয়েছে- দুই মেয়ে ও এক ছেলে। এরা প্রত্যেকেই স্বাভাবিক।

অজয় কুমার: গিনেস পাকরু নামে পরিচিত মালয়ালম হাস্যকৌতুক অভিনেতা অজয়। খর্বকায় অভিনেতা হিসেবে গিনেস রেকর্ড রয়েছে তার। অজয়ের উচ্চতা ২ ফুট ৬ ইঞ্চি।

                                                        আদিত্য রোমিও

জ্যোতি আমগে: ১৯৯৩-তে মহারাষ্ট্রের নাগপুরে জন্ম। পেশায় অভিনেত্রী। ২০১১-তে বিশ্বের খর্বকায় মহিলা হিসেবে ঘোষণা করে গিনেস। তার উচ্চতা ২ ফুট ০.৬ ইঞ্চি। অ্যাকোন্ড্রোপ্লাসিয়া নামে জিনগত সমস্যার কারণে তার শারীরিক বিকাশ ঘটেনি। বিগ বস ৬-এর প্রতিযোগী ছিলেন তিনি।

এডওয়ার্ড নিনো হার্নান্ডেজ: ২০১০-এ বিশ্বের খর্বকায় ব্যক্তি হিসেবে গিনেস রেকর্ড করেন। ২৪ বছর বয়সে তার উচ্চতা ছিল ২ ফুট সাড়ে ৩ ইঞ্চি। ওজন ছিল ১০ কেজি। ১৯৮৬-তে জন্ম কলম্বিয়ার বোগোটায়। নেপালের খগেন্দ্র থাপার আগে খর্বকায় পুরুষ হিসেবে রেকর্ড ছিল তার।

খগেন্দ্র থাপা: এডওয়ার্ড নিনো হার্নান্ডেজের পর বিশ্বের খর্বকায় পুরুষ হিসেবে রেকর্ড ছিল নেপালের বাসিন্দা খগেন্দ্রর। তার উচ্চতা প্রায় ২ ফুট আড়াই ইঞ্চি। স্থানীয়দের কাছে তিনি ‘লিটল বুদ্ধ’ নামে পরিচিত।

আদিত্য রোমিও: বিশ্বের খর্বকায় বডি বিল্ডার। উচ্চতা ২ ফুট ৯ ইঞ্চি। ওজন ৯ কিলোগ্রাম। পঞ্জাবের কাপুরথালার ফাগওয়ারায় ১৯৮৮-তে জন্ম। মাত্র ২৩ বছর বয়সে ২০১২-তে মৃত্যু হয় তার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বরগুনার আলো
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর