সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় মিঠাপানিতে রুপালি ইলিশ ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি শিশুর জন্মের পর ইসিতে জানানোর আইন চান সিইসি গণভবনে যুবলীগ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক আপনার ইমেইলেও থাকবে বসের নজরদারি! জঙ্গি হামলার শঙ্কা: নজরদারিতে দিল্লির ৪ শতাধিক স্থাপনা
২৪

বিশ্ব নদী দিবস আজ

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৯  

বিশ্ব নদী দিবস আজ। নদী রক্ষায় নাগরিকদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করতে নানা আয়োজনে বাংলাদেশসহ ৭০টির বেশি দেশে পালিত হচ্ছে দিবসটি। নদী দিবস উপলক্ষে বাংলাদেশে কয়েকদিন আগে থেকেই বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে পরিবেশবাদী সংগঠনগুলো। এ বছর জাতীয় নদী রক্ষা কমিশনও নদী দিবস উপলক্ষে কর্মসূচি হাতে নিয়েছে।

আজ শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে বিশ্ব নদী দিবস উপলক্ষে রাজধানীর শাহবাগে পদযাত্রার আয়োজন করে বিশ্ব নদী দিবস উদযাপন পরিশদ বাংলাদেশ। এ সময় উপস্থিত ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ সময় নদী রক্ষায় পাঁচ দাবি তুলে ধরা হয় সরকারের কাছে। তাতে সব নদীকে আইনী অধিকার পূর্ণ বাস্তবায়ন, জীবন্ত নদী, নদী দখল, দূষণ বিনষ্টকারীকে আইনের আওতায় আনা, শুধু দখল উচ্ছেদ নয়, নদীকে দুষণমুক্ত রাখা। নদীর পানি প্রবাহ নিশ্চিত করা।

দেশ ও দেশের নদী রক্ষায় সবাই ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসবে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। পরে প্রতিকি পদযাত্রা অনুষ্ঠিত হয় শাহবাগের জাদুঘর থেকে।

১৯৮০ সালে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যে শিক্ষক ও নদীপ্রেমিক মার্ক অ্যাঞ্জেলোর উদ্যোগে সেপ্টেম্বর মাসের চতুর্থ রোববার দিবসটি পালনের সূচনা হয়। পরে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় তা ছড়িয়ে পড়ে। ২০০৫ সালে জাতিসংঘের পক্ষে দিবসটি সমর্থন করা হয়।

ঢাকায় বিভিন্ন সংগঠন যৌথভাবে ২০১৪ সাল থেকে শুরু করে ‘নদীর জন্য পদযাত্রা’। এ বছরও ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে সদরঘাট পর্যন্ত এ পদযাত্রা অনুষ্ঠিত হয়। পরিবেশবাদী সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত ‘নদী দিবস উদযাপন পরিষদ’ গত বছর থেকে এর সমন্বয় করছে।

এই বিভাগের আরো খবর