শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৯ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন অনুকরণীয়: শ ম রেজাউল ওআইসিকে শক্তিশালী করতে চাই: ড. মোমেন
২২৬

বুলবুলের পর পবন-আমফান, ঘূর্ণিঝড়ের তালিকা শেষ

বরগুনার আলো

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

 

চাইলে নাম পাঠাতে পারেন। তবে সেটা বিবেচিত হবে বিশেষজ্ঞদের গোল টেবিল বৈঠকে। তারপর সবকিছু খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ভারত মহাসাগর সংলগ্ন দেশগুলোর আবহাওয়া ভিত্তিক আঞ্চলিক কমিটি।
আপাতত পরবর্তী ঝড়ের দুটি নাম পবন ও আমফান। আর এ দুটি নামের পরই শেষ হচ্ছে তালিকা।
কিন্তু ঝড় তো আসতেই থাকবে। তখন তার নাম কী হবে? সেটা নিয়েই মাথাগরম আবহাওয়া বিশেষজ্ঞদের। বুলবুল নামকরণ করেছে পাকিস্তান। আর আসতে চলা ঘূর্ণিঝড় পবনের নাম দিয়েছে শ্রীলঙ্কা। আমফানের নামকরণ করে থাইল্যান্ড।
পূর্ববর্তী সামুদ্রিক ঝড়গুলোর মধ্যে ভারতের পুরীতে আছড়ে পড়া ‘ফণী’র তাণ্ডব লক্ষ্য করা গেছে উড়িষ্যা উপকূলে।
‘ফণী’র নামকরণ করেছিল বাংলাদেশ। সিডর ( ওমান), নার্গিস (পাকিস্তান), বিজলি ( ভারত), আয়লা (মালদ্বীপ) এছাড়াও অন্যান্য ঝড়ের নামও ব্যবহার হয়ে গেছে।
নিয়মানুসারে এই নামগুলো আর দ্বিতীয়বার আর ব্যবহার করা যাবে না।
আপাতত বুলবুলের আতঙ্ক নিয়েই ভারত ও বাংলাদেশের উপকূলবর্তী এলাকাবাসী কাঁপছেন। উপগ্রহ চিত্র বলছে, বঙ্গোপসাগরের বুকে তৈরি হওয়া এই ঝড়টির গতিপথ নিয়েই চিন্তিত বিশেষজ্ঞরা। হয় বাংলাদেশের চট্টগ্রাম সংলগ্ন উপকূলে তছনছ করবে, নাহলে উড়িষ্যা-পশ্চিমবঙ্গের উপকূলে দাপট দেখাবে। প্রবল গতি নিয়ে আছড়ে পড়বে বুলবুল।
ঝড়ের এই নামকরণ নিয়ে বিস্তর গবেষণা চলে। ২০০৪ সাল থেকে শুরু হয় পৃথক নাম দেওয়ার পালা। তার আগে স্থানভিত্তিক নামেই সামুদ্রিক ঝড়গুলো পরিচিত হত।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর