বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সরকারের ধারাবাহিকতায় গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব : প্রধানমন্ত্রী এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী থাইল্যান্ড-কম্বোডিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী যশোরে সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের জানাজা সম্পন্ন ই-পাসপোর্টে মানুষ আর ধোঁকায় পড়বে না: প্রধানমন্ত্রী বিজিএমইএ ভবন ভাঙার কাজ উদ্বোধন ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার রায় কাল পাসপোর্ট বহির্বিশ্বে একটি দেশের মর্যাদা নির্দেশক: রাষ্ট্রপতি ই-পাসপোর্ট চালু হচ্ছে আজ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ডিগ্রি পাস ছাড়া ফাজিল মাদ্রাসার সভাপতি হওয়া যাবে না প্রয়োজনে শিক্ষকদের বিদেশে পাঠান : প্রধানমন্ত্রী শিল্প-কারখানার পাশে জলাধার থাকতে হবে: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন যশোর-৬ আসনের এমপি ইসমত আর নেই,প্রধানমন্ত্রীর গভীর শোক আবরার হত্যা : অভিযোগ গঠন ৩০ জানুয়ারি শেখ হাসিনা হত্যাচেষ্টায় পাঁচ জনের মৃত্যুদণ্ড ভারত থেকে পেঁয়াজ কেনার কোনও সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী

বেগম রোকেয়া দিবস আজ

বরগুনার আলো

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৯  

আজ বেগম রোকেয়া দিবস। উনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙালি সাহিত্যিক, শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক ছিলেন বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ আর ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেন বেগম রোকেয়া। এ জন্য এই দিনটিকে রোকেয়া দিবস হিসেবে পালন করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বেগম রোকেয়া দিবস পালন এবং বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আজ নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বেগম রোকেয়াকে স্মরণ করা হবে। এ উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ এ উপলক্ষে বিশিষ্ট পাঁচ নারী ব্যক্তিত্ব বা তার পরিবারের প্রতিনিধিকে বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকাল ১০টায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এই পদক প্রদান করা হবে।

জানা যায়, নারী জাগরণে অবদান রাখার জন্য সেলিনা খালেক, নারী শিক্ষার জন্য অধ্যক্ষ শামসুন্নাহার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য ড. নুরুন্নাহার ফয়জুননেসা (মরণোত্তর) ও আখতার জাহান এবং নারীর অধিকার আদায়ের ক্ষেত্রে অবদান রাখার জন্য পাপড়ি বসুকে আজ রোকেয়া পদক দেওয়া হবে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর