• বৃহস্পতিবার   ২৮ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

  • || ০৫ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ১৪ মৃত্যু, শনাক্ত ১২৭৩ আম্ফান : সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আম্ফান’, সাগরে ২ নম্বর সংকেত
১২২

ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরশীলতা কমাতে হবে : রাষ্ট্রপতি

বরগুনার আলো

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৯  

 

ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরশীলতা কমানোর পাশাপাশি ট্রাফিক আইন মেনে চলার বিষযে জনসচেতনতা বৃদ্ধিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ অত্যন্ত জরুরি বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

শনিবার (২১ সেপ্টেম্বর) ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস ২০১৯’ উপলক্ষে এক বাণীতে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, ‘রাজধানী ঢাকার গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন ঘটাতে আধুনিক নগর পরিকল্পনার ধারণাকে সমুন্নত রেখে ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরশীলতা কমানোর পাশাপাশি ট্রাফিক আইন মেনে চলা এবং এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ অত্যন্ত জরুরি। যান্ত্রিক বাহনের ওপর নির্ভরশীলতা কমাতে পথচারীদের জন্য প্রশস্ত ফুটপাত ও সাইকেল আরোহীদের জন্য পৃথক ও স্বাচ্ছন্দ্যময় চলাচলের ব্যবস্থা গ্রহণের কোনো বিকল্প নেই।’

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) ও সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা সম্মিলিতভাবে আগামীকাল ২২ সেপ্টেম্বর ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস ২০১৯’ উদ্যাপন করছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। দিবসটির এ বছরের প্রতিপাদ্য নিরাপদ ‘হাটা এবং সাইক্লিং’ অত্যন্ত সময় উপযোগী হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধি এবং অর্থনৈতিক অবস্থার উন্নয়নের ফলে ব্যক্তিগত গাড়ির মালিকানার সূচক ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ব্যক্তিগত গাড়ির মালিকানা অর্জনের এ প্রবণতা নগরের পরিবহন ব্যবস্থার ওপর ব্যাপক চাপ তৈরি করছে। পরিবহন ব্যবস্থার পরিকল্পনায় সামাজিক সাম্য, আর্থসামাজিক অবস্থা, পরিবেশ ইত্যাদি সঠিকভাবে বিবেচনা না করা হলে ক্রটিপূর্ণ পরিবহন ব্যবস্থা তৈরি হয়। ফলে শহরে যানজট ও দূষণের মাত্রা বাড়ার পাশাপাশি মানুষের কর্মঘণ্টা নষ্ট হয় এবং জ্বালানি খরচ বৃদ্ধি পায়।

রাষ্ট্রপতি বলেন, বিশ্বের বড় শহরগুলোতে যানজট এক বিশাল চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যক্তিগত গাড়ি ব্যবহারের পরিবর্তে গণপরিবহন, মেট্রোরেল, বিআরটি, বাইসাইকেল এমনকি নিকটবর্তী স্থানে যেতে পায়ে হাঁটাকে উৎসাহিত করা হচ্ছে।

তিনি বলেন, ঢাকা শহরে যানজট নিরসন, বায়ু ও শব্দ দূষণ হ্রাসকল্পে বর্তমান সরকার ইতোমধ্যে মেট্রোরেল, বিআরটি, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভার, আন্ডারপাস, ইউলুপসহ বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। যানজট নিরসনের পাশাপাশি ঢাকার পরিবেশকে নির্মল, স্বাস্থ্যকর ও উন্নত করতে এসব প্রকল্প সহায়ক ভূমিকা রাখবে।

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপন দেশের গণপরিবহন ব্যবস্থার উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে বলে রাষ্ট্রপতি প্রত্যাশা করেন।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর