• মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯
৩০

ব্যবসার জন্য ঋণ দেবে Google!

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

ইন্টারনেটভিত্তিক সেবা প্রদানকারী জনপ্রিয় কোম্পানি গুগল। তাদের কোম্পানিটির দ্রুত প্রসার ঘটাতে ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ‘গুগল পে’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে তারা ঋণ দেওয়ার পরিকল্পনা করেছে।

প্রাথমিকভাবে ‘গুগল পে’ অ্যাপের সাহায্যে ভারতের কয়েক লাখ ব্যবসায়ীকে ক্ষুদ্র ব্যবসার জন্য ঋণ দিতে উদ্যোগী হয়েছে গুগল। সংস্থা জানিয়েছে, ভারতে প্রতিমাসে প্রায় ১৫ কোটি ব্যবসায়ী ও গ্রাহক সরাসরি ব্যবহার করেন এই ডিজিট্যাল পেমেন্ট প্ল্যাটফর্ম। তাই একই ডিজিট্যাল প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে ব্যবসার জন্য ঋণ দিতে চায় প্রতিষ্ঠানটি।

সম্প্রতি গুগল জানিয়েছে, ‘গুগল-পে’ একটি থার্ড পার্টি অ্যাপ প্রভাইডার (TPAP)-র মতো, যা অনান্য TPAP-র নির্ভর অ্যাপের মতোই ব্যাঙ্কিং পার্টনার। আর NPCI-এর UPI অপশনের অধিনে অনলাইন আর্থিক লেনদেনের পরিষেবা প্রদান করে থাকে। যে কোনও TPAP থার্ড পার্টি অ্যাপ প্রভাইডারের অ্যাপের সাহায্যে করা যে কোনও লেনদেনই সম্পূর্ণ সুরক্ষিত। এবার এই সুরক্ষিত পেমেন্ট প্ল্যাটফর্ম থেকেই ব্যবসার জন্য ঋণ দেবে গুগল!

গত বছরই ভারতে স্পট ফিচার চালু করে গুগল। এই ফিচারের মাধ্যমে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে গ্রাহকদের সরাসরি লেনদেন বা যোগাযোগ গড়ে তোলা হয়। অর্থাৎ, এই ফিচারের মাধ্যমে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ব্র্যান্ডেড কমার্শিয়াল ফ্রন্টে গ্রাহকরা সরাসরি লেনদেনে অংশ নিতে পারবেন। 

এরই অংশ হিসাবে সম্প্রতি Nearby Store ফিচার চালু করেছে গুগল। এই ফিচারের সাহায্যে গ্রাহকরা তাদের নিকটস্থ স্থানীয় ব্যবসায়ীদের সহজেই চিহ্নিত করতে পারবেন। সব মিলিয়ে ভারতে আর্থিক লেনদেন ও ব্যবসায়ীক কার্যকলাপের সঙ্গে সরাসরি যুক্ত হতে চাইছে গুগল।

‘গুগল পে’ এর প্রোডাক্ট ম্যানেজমেন্টের সিনিয়র পরিচালক অম্বরীশ কেঙ্ঘরে জানিয়েছেন, গুগল পে ভারতের তিনটি শীর্ষস্থানীয় ব্যাংকের সাথে কাজ করছে। প্রায় তিন মিলিয়ন ভেরিফায়েড মার্চেন্টকে তারা ঋণ দেওয়ার কথা ভাবছে।

বরগুনার আলো
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর