বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
একজন মায়ের গল্প ইমিগ্রেশন: চোখের আইরিশের তথ্য দেবে ইসি তরুণদের দেখে আমি গর্বিত: সজীব ওয়াজেদ তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার বাংলাদেশকে উন্নয়নের মডেল করেছে স্থিতিশীল সরকার- আইন মন্ত্রী সেতু বিভাগ, পাট ও পিএসসিতে নতুন সচিব ঘুষের টাকাসহ দুদকের হাতে রাজস্ব কর্মকর্তা আটক আবারও ১৪ ভারতীয় জেলে আটক সাতটি অভ্যাস মানুষের ধ্বংস ডেকে আনে দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ চিফ হুইপের সঙ্গে ত্রিপুরা কংগ্রেসের চিফ হুইপের সাক্ষাৎ বাড়তি সুযোগের আশায় ভাসানচর যেতে রাজি রোহিঙ্গারা সরকার গঠনে ব্যর্থ হয়ে শেষমেশ পথ ছাড়লেন নেতানিয়াহু একনেকে ৫ প্রকল্পের অনুমোদন, ব্যয় হবে ৪৬৩৬ কোটি কানাডায় আবারও জয়ী জাস্টিন ট্রুডো নকশা না মেনে গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী এখন বিশ্ব নেতা- কাদের বছরের প্রতিটি দিনই সড়ক নিরাপদ রাখতে হবে: পলক অস্ত্র মামলায় কারাগারে পাগলা মিজান দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২২৫০ মিটার

ব্রেক্সিট চুক্তি অসম্ভব : ডাউনিং স্ট্রিট

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নং ডাউনিং স্ট্রিটের একটি সূত্রের বরাতে দেশটির সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা (ব্রেক্সিট) নিয়ে কোনো ধরনের চুক্তি আর কোনোভাবেই সম্ভব নয়।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, পার্লামেন্টে তোপের মুখে থাকা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আজ মঙ্গলবার ব্রেক্সিট চুক্তি নিয়ে জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে টেলিফোন সংলাপ করেন। সেই ফোনালাপের পর নাম প্রকাশে অনিচ্ছুক ডাউনিং স্ট্রিটের এক সূত্র বিবিসিকে এ তথ্য দেন।

ব্রেক্সিট চুক্তির প্রস্তাবনা নিয়ে জার্মান চ্যাঞ্চেলরের সঙ্গে কথা বলেন বরিস জনসন। বরিস ওই প্রস্তাবনা আগামী ১৭ অক্টোবর ইইউতে উত্থাপন করবেন। কিন্তু ডাউনিং স্ট্রিটের সূত্র বলছে, জার্মান নেতা মেরেকেলের সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনা ফলপ্রসূ না হওয়ায় চুক্তি অনেকটাই অসম্ভব।

বিবিসির প্রতিবেদনে অ্যাডাম ফ্লেমিং বলেন, চুক্তির ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে যে ‘সংশয়বাদের’ গুঞ্জন উঠেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে আলোচনায় অ্যাঙ্গেলা মেরকেল ঠিক তেমন শব্দগুচ্ছই ব্যবহার করেছেন।

মেরকেল বলেছেন,চুক্তি হতে হলে নর্দান আয়ারল্যান্ডকে ইইউ এর কাস্টমস ইউনিয়নে থাকতে হবে। কিন্ত জনসন তার প্রস্তাবে বলেছিলেন,যুক্তরাজ্যের বাদবাকী অংশের মতো নর্দান আয়ারল্যান্ডও ২০২১ সালের শুরুতে ইইউ-এর কাস্টমস ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বরিস জনসনকে উদ্দেশ্য করে স্পষ্ট ভাষায় করা একটি টুইটে যুক্তরাজ্যকে হুঁশিয়ার করে লিখেছেন, ‘আপনারা নির্বোধের মতো অন্যকে দোষারোপ করার এই খেলা বন্ধ করুন।’

তিনি ওই টুইটে বরিস জনসনকে উল্লেখ করে আরও লিখেছেন, ‘ইউরোপ ও যুক্তরাজ্যের ভবিষ্যতের সঙ্গে আমাদের নাগরিকদের নিরাপত্তা ও স্বার্থ এখন সঙ্কটাপন্ন। আপনি কী চুক্তি চান না, আপনি কি সময় পেছাতে চান না, আপনি এটা প্রত্যাহার করতে চান না? কোথায় যাচ্ছেন?’

এই বিভাগের আরো খবর