সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে আমতলীতে কন্যা সন্তান হওয়ায় হত্যা,পাষন্ড বাবা গ্রেফতার পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত
৭৩

ভাঁজ করা এই ডিভাইসে মিলবে ফোন ও ট্যাবের স্বাদ

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

মাইক্রোসফটের চমক। সবার আগে লঞ্চ করল ডুয়াল স্ক্রিনের ডিভাইস। হ্যাঁ, স্যামসাং, হুয়াওয়ে, অ্যাপেল নয়। মাইক্রোসফট স্মার্টফোন দুনিয়ায় প্রথম নিয়ে এল ভাঁজ করা স্ক্রিনের ফোন। ঠিক যেন বইয়ের মত। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে এই ফোন। ৫.৬ ইঞ্চির দুটি ডিসপ্লে রয়েছে যা ৩৬০ ডিগ্রি রোটেট হবে। ভাঁজ খোলার পরে স্ক্রিনের সাইজ হচ্ছে ৮.৩ ইঞ্চি। স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসর থাকবে ফোনটিতে। তবে ফোনটির বাইরের দিকে কোনো ক্যামেরা নেই। যে ভিডিওটি শেয়ার করেছে তাতে রিয়ার ক্যামেরা দেখা যাচ্ছে না।

এই ফোনের অন্দরমহলের জন্য মাইক্রোসফট গুগলের সঙ্গে জোট বেঁধেছে বলে জানা যাচ্ছে। ফোনটির নাম ‘সারফেস ডুও’। আগামী বছর থেকেই কিনতে পারবেন গ্রাহকরা।

‘উইন্ডোজ মোবাইল ১০’ এর ব্যর্থতার পর কেউ ভাবতেই পারেনি, সব স্মার্টফোন নির্মাতাকে পিছনে রেখে সবার আগে বাজারে নিয়ে আসবে ফোল্ডিং ফোন।

উল্লেখ্য, একটা নয়, একই সঙ্গে বাজারে আরেকটি ডুয়াল স্ক্রিন ল্যাপটপ নিয়ে আসছে মাইক্রোসফট। নাম ‘সার্ফেস নিও’। এর স্ক্রিন ৯ ইঞ্চির। একইভাবে ৩৬০ ডিগ্রি রোটেট হবে।

স্যামসাংয়ের পঞ্চম বার্ষিক অনুষ্ঠানে তাদের আসন্ন ভাঁজ করা ডিসপ্লের কথা ঘোষণা করা হয় ২০১৮ এর শেষে। বেশ কিছু বছর ধরেই এই ডিসপ্লে তৈরির কাজ চলছে একাধিক স্মার্টফোন নির্মাণ কোম্পানিতে। ট্যাব নিয়ে চলা ফেরা মুশকিলের। সহজে পকেটে ঢুকতে চায় না এই ডিভাইস। তাই সেই মুশকিল আসান করেছে স্মার্টফোন নির্মাতারা। এই নতুন যুগান্তকারী ডিসপ্লের ট্যাবকে ভাঁজ করে পকেটে নিয়ে ফেলতে পারবেন আপনি।

স্যামসাং জানিয়েছিল ডিভাইসটিতে ফোন কলের সুবিধা রাখবে। ট্যাবলেটটিকে ভাঁজ করলে একটি ছোট ৪.৬-ইঞ্চির ডিসপ্লে, বেজেল সহ একটি স্মার্টফোনে পরিণত হবে। ট্যাবের অ্যাসপেক্ট রেশিও হবে ২১:৯, ও স্ক্রিনের মাপ ৭.৩ ইঞ্চি। ভাঁজ করলে তার মাপ হবে ৪.৬ ইঞ্চি। ২০১৯ সালের শেষে এই ফোন লঞ্চের পরিকল্পনার কথা শোনা যায় গ্যাজেট মহলে।