• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী
১৫

ভাইরাস মোকাবিলায় জীবাণুমুক্ত রাখুন বাথরুম

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

 

বাথরুমকে বলা হয় ভাইরাস বা ব্যাকটেরিয়ার আঁতুড়ঘর। ভাইরাস আতঙ্কের এ সময়ে সব স্থানের মতো বাথরুমকেও জীবাণুমুক্ত রাখা চাই। কিছু বিষয় মাথায় রাখলে সহজেই বাথরুম পরিষ্কার রাখা যায়। এমন কিছু টিপস চলুন জেনে নিই-

১। বাথরুম যতটা সম্ভব শুকনো রাখুন। ভেজা ও স্যাঁতস্যাঁতে পরিবেশে বেশি জীবাণু জন্মে। অনেকে বাথরুমের দরজা সবসময় বন্ধ রাখেন। এতে বাথরুমের পরিবেশ বেশি স্যাঁতস্যাঁতে হয়ে যায়। তাই মাঝেমধ্যে দরজা খুলে রাখুন। 

২। প্রতিদিন কিছুটা সময় বাথরুমের জানালা খুলে রাখুন যেন বাতাস চলাচল করতে পারে। 

৩। বাথরুমের জন্য আলাদা স্যান্ডেল ব্যবহার করুন। 

৪। অনেকে বাথরুমে ধূমপান করেন। এটি করবেন না। 

৫। বাথরুম গন্ধমুক্ত রাখতে সুগন্ধি মোম জ্বালাতে পারেন। ঘরে এয়ার ফ্রেশনার স্প্রে করার সময় বাথরুমেও করুন। বাথরুম যদি একটু বড় হয় তবে কর্ণারে ছোট গাছ রাখতে পারেন। 

৬। ভেজা গামছা বা তোয়ালে বাথরুমের হ্যাঙ্গারে মেলবেন না। এতে বাথরুমে ভেজাভাব থেকে যায়। 

৭। বাথরুমের বেসিন, কমোড ও বাথটাব পরিষ্কার রাখার জন্য আলাদা আলাদা ব্রাশ ও স্ক্রাবিং প্যাড রাখুন। প্রতিবার ব্যবহার পর এগুলো ভালো করে ডেটল-পানিতে ধুয়ে নিন। শুকানোর পর ব্রাশ হোল্ডারে রাখুন। 

৮। বাথরুম পরিষ্কার করা শেষে অবশ্যই নিজে জীবাণুমুক্ত হয়ে নিন। 

সচেতন থাকুন, পরিবারের অন্য সদস্যদের সচেতন থাকতে বলুন। 

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর