রোববার   ২৫ আগস্ট ২০১৯   ভাদ্র ১০ ১৪২৬   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

বরগুনার আলো
ব্রেকিং:
‘মুখরোচক কথায় দালালের খপ্পরে পড়ে বিদেশ যাবেন না’- প্রধানমন্ত্রী আজ কুমিল্লায় পারিবারিক কবরস্থানে মোজাফফর আহমদের দাফন অ্যামাজন পুড়ছে, আমরা যেন না পুড়ি: পরিবেশমন্ত্রী জেলা সরকার এখন সময়ের দাবি: পররাষ্ট্রমন্ত্রী ওএসডি হচ্ছেন জামালপুরের সেই ডিসি রোহিঙ্গা প্রত্যাবাসনে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে: দীপু মনি সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত অধ্যাপক মোজাফফর বরগুনায় উচ্ছেদ অভিযানে জেলা প্রশাসন মোজাফফর আহমদের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা হাইভোল্টেজ ম্যাচে লড়বে লিভারপুল-আর্সেনাল গ্রেনেড হামলার মাস্টারমাইন্ডদের সর্বোচ্চ শাস্তি হবে- কাদের আইভি রহমানের সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা আইভী রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ মোজাফফর আহমদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ৯০ ভাগ ডেঙ্গু রোগী বাড়ি ফিরেছে: স্বাস্থ্য অধিদপ্তর রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার হাল ছাড়েনি: ওবায়দুল কাদের ২৩ আগস্টের ঘটনায় সেনাবাহিনী দায়ী নয়-ঢাবি উপাচার্য যে করেই হোক রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাবোই: পররাষ্ট্রমন্ত্রী মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা বিজয় দিবসের আগেই: মন্ত্রী ভুটানকে হারিয়ে সাফে দুর্দান্ত শুরু বাংলাদেশের
১৩৩

ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গাজা’, নিহত ৬

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৮  

গভীর বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘গাজা’ প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ভারতের তামিলনাড়ুতে আঘাত হেনেছে। এখন পর্যন্ত এ ঘুর্ণিঝড়টির আঘাতে ভারতে নিহতের সংখ্যা ছয় জন বলে জানা গেছে।

আজ শুক্রবার ভোর রাতে এটি তামিলনাড়ুর নাগাপট্টিনাম ও ত্রিভারুর নামে দুটি জেলায় আঘাত হানে বলে জানিয়েছে বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার।

ঘূর্ণিঝড়টি আঘাত হানার আগেই ৭৬ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয় ভারত। এছাড়া স্থানীয় স্কুল-কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। লোকজনকে ৩০০টি আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়। নাগাপাত্তিনাম, পুডুকোত্তাই, রামানাথাপুরাম ও তিরুভারুরসহ ছয় জেলার আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেন মানুষ।

ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে তামিলনাড়ুতে ভূমিধসের ঘটনাও ঘটেছে বলে জানা গেছে।

আগামী ছয় ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়বে বলে জানা গেছে। এ ছাড়া ভারতের নাগাপাত্তিনাম, তিরুভারুর ও থানজাভুরে ভূমিধস এবং ভারী বৃষ্টিপাত হবে বলে সতর্ক করা হয়েছে।

এ ঘূর্ণিঝড়ের কারণে বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

এটি গত মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৭৭০ কি. মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৭২০ কি. মি. দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৩০ কি. মি. দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৪০ কি. মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।