• বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪১০ বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায় বিএনপির অনেক নেতা গোপনে টিকা নিয়েছেন : তথ্যমন্ত্রী ‘পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হচ্ছে’ দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ কমিশন বাণিজ্যের ধারা থেকে বেরিয়ে আসতে হবে: সেতুমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৩৫০ এটিএম শামসুজ্জামান আর নেই এখন ঘরে ঘরে মানুষ ডিজিটাল সেবার সুবিধা পাচ্ছে: বাণিজ্যমন্ত্রী

ভারতে জলোচ্ছ্বাসে মৃতের সংখ্যা বেড়ে ৩৪, নিখোঁজ ১৭০

বরগুনার আলো

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২১  

ভারতের উত্তরাখণ্ডে হিমবাহ গলে জলোচ্ছ্বাসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ১৭০ জনের বেশি মানুষ। সবাই মারা গেছেন বলে আশঙ্কা সংশ্লিষ্টদের। তারপরও নিখোঁজদের উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) টানা পঞ্চম দিনের মতো নিখোঁজদের উদ্ধারে উত্তরাখণ্ডের সুরঙ্গের ভেতরে উদ্ধার অভিযান শুরু করে উদ্ধারকারীদল। হিমবাহ ধসের ঘটনায় ওই সুরঙ্গে ৩৫ জন নির্মাণ শ্রমিক আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। তারা সবাই ঋষিগঙ্গার তপোবন বিষ্ণুগাদ জলবিদ্যুৎ প্রকল্পে নিয়োজিত ছিলেন।

উদ্ধারকারীরা জানিয়েছেন, ধসের কারণে বিদ্যুৎপ্রকল্পের দুটি সুরঙ্গ কাদা ও পাথর দিয়ে বন্ধ হয়ে যায়। একটি থেকে বেশ কয়েকজন শ্রমিককে উদ্ধার করা গেলেও অন্যটি থেকে এখন পর্যন্ত কাউকে বের করা সম্ভব হয় নি। আটকা পড়াদের জীবিত উদ্ধারে ভারী যন্ত্রপাতি ব্যবহার করছেন তারা।

‘টেকনিক্যাল টিম ভেতরে অবস্থান করছে। তারা সার্বিক বিষয় তদারকির পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।’

‘পরিস্থিতি স্বাভাবিক করতে দিন রাত কাজ করছি আমরা। উদ্ধারকাজ দ্রুত শেষ করতে অনেক যন্ত্র নিয়ে আসা হয়েছে। আশা করছি খুব দ্রুতই সবকিছু স্বাভাবিক করতে পারবো।’

গেল রোববার নন্দাদেবী হিমবাহে ধস নামার কারণেই উত্তরাখণ্ডের চামোলি জেলায় আকস্মিক জলোচ্ছ্বাস ও বন্যা দেখা দেয়। ওই ঘটনায় যারা নিখোঁজ রয়েছেন তাদের বেশিরভাগই স্থানীয় বাসিন্দা। তবে দিন যত যাচ্ছে তাদের জীবিত উদ্ধারের আশা ক্ষীণ হয়ে আসছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বরগুনার আলো