• সোমবার   ১৪ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮

  • || ০৩ জ্বিলকদ ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্ট্রকে সম্মিলিতভাবে কাজ করতে হবে দক্ষিণাঞ্চলে বেশি করে সাইলো নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী গাইলেন, ‘ওকি গাড়িয়াল ভাই...’ ৬৬৫১ কোটি টাকা ব্যয়ে একনেকে ১০ প্রকল্প অনুমোদন ৬ দফার মাধ্যমেই বাঙালির স্বাধীনতা অর্জিত হয়েছিল: প্রধানমন্ত্রী ঐতিহাসিক ছয়-দফা দিবস আজ ছয় দফার প্রতি অকুণ্ঠ সমর্থনে স্বাধীনতার রূপরেখা রচিত হয় দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৮ মৃত্যু, শনাক্ত ১৬৭৬ বাঙালির মুক্তির সনদ ৬-দফাঃ শেখ হাসিনা প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর জাম-আমড়া-সোনালু ও ডুমুরের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী

ভিটামিন সি সিরাম তৈরি করুন ঘরেই

বরগুনার আলো

প্রকাশিত: ৯ জুন ২০২১  

ত্বককে টানটান ও উজ্জ্বল করে ভিটামিন সি। সেইসঙ্গে ত্বকের বলিরেখাসহ সব ধরনের কালচে দাগও দূর করে এই উপাদানটি। বর্তমানে ভিটামিন সি আছে এমন সব প্রসাধনী সামগ্রীর কদর বেড়েছে। বিশেষ করে ভিটামিন সি সিরাম, সব নারীরাই দৈনন্দিন ব্যবহার করে থাকেন।

তবে সব প্রসাধনী তো আর আসল নয়। কারণ নকলের ভিড়ে এখন আসল সব প্রসাধনী খুঁজে পাওয়াই মুশকিল। তাই প্রাকৃতিক উপায়েই চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন ভিটামিন সি সিরাম।

বাড়িতে ভিটামিন সি সিরাম তৈরি করতে প্রয়োজন হবে- ১টি ভিটামিন ই ক্যাপসুল, ১ চা চামচ গ্লিসারিন, ২ চামচ গোলাপ জল ও ১/৪ আই-অ্যাসকর্বিক অ্যাসিড পাউডার। না হলে ভিটামিন সি ট্যাবলেটও গুঁড়ো করে নিতে পারেন।

এবার একটি ড্রপার যুক্ত কাচের শিশি নিন। ভিটামিন সি-এর গুঁড়ো আগে ঢেলে দিন। এরপর তার মধ্যেই গোলাপ জল মিশিয়ে নিন। ভিটামিন ই ক্যাপসুল ফুটো করে বের করে ঢেলে দিন মিশ্রণে।
এরপর গ্লিসারিন মিশিয়ে দেবেন। ভালো করে ঝাঁকিয়ে নিতে হবে সব উপকরণগুলো। অবশ্যই শিশিটি এয়ারটাইট করে অন্ধকার জায়গায় রাখবেন।

কীভাবে ব্যবহার করবেন ভিটামিন সি?

অল্প পরিমাণে ভিটামিন সি ব্যবহার করলেই কাজে দেবে। দুই এক ফোঁটা নিলেই হবে। তাই প্রচুর পরিমাণে ভিটামিন সি নেওয়ার কোনো প্রয়োজন নেই।

প্রথমে মুখ পরিষ্কার করে ধুয়ে নেন। তারপর টোনার লাগিয়ে ভিটামিন সি যুক্ত ফেস সিরাম ব্যবহার করুন। এরপর ময়েশ্চারাইজার বা নাইট ক্রিম লাগিয়ে নিতে পারেন।

মনে রাখবেন

প্রথম প্রথম ব্যবহারের সময় ত্বক সামান্য জ্বালা করতে পারে। প্রথমে প্রতিদিন ব্যবহার না করে; দুইদিন পরপর ব্যবহার করতে পারেন।

মুখে সরাসরি লাগানোর আগে হাতে ও কানের পিছনে ২৪ ঘন্টা লাগিয়ে দেখুন। যদি ত্বকে কোনো সমস্যা না হয়; তবেই মুখে লাগাবেন।

ভিটামিন সি সিরাম ব্যবহারের পরও সানস্ক্রিন ক্রিম কিন্তু অবশ্যই ব্যবহার করতে হবে। অন্তত ৩০ এসপিএফ-র সানস্ক্রিন লাগাতেই হবে।

বরগুনার আলো