• সোমবার   ১৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৪ ১৪২৭

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড আইন সংশোধনে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১১৯৩ প্রয়োজনের বেশি কোন পয়সা এখন খরচ করা চলবে না: প্রধানমন্ত্রী

ভুল তথ্য ঠেকাতে করোনার পোস্ট ডিলিট করছে ফেসবুক

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

করোনাভাইরাস নিয়ে যেন ভুল তথ্য বা গুজব ছড়িয়ে না পড়ে সে কারণে বিভিন্ন পোস্ট ডিলেট করে দিচ্ছে সামাজিক মাধ্যম ফেসবুক। নিজেদের প্লাটফর্ম ব্যবহার করে কেউ যেন করোনাভাইরাস নিয়ে ভুল তথ্য না ছড়াতে পারে সেজন্য কঠোর পরিশ্রম করে যাচ্ছে ফেসবুক এবং অন্যান্য প্রযুক্তি কোম্পানি। এটা সব প্রযুক্তি কোম্পানির জন্যই বেশ কঠিন সিদ্ধান্ত। এক্ষেত্রে তাদের প্রচুর গবেষণাও করতে হচ্ছে। তথ্য যাচাই-বাছাই করতে হচ্ছে। তবুও তারা এ নিয়ে কাজ করে যাচ্ছে।

কোভিড-১৯ নিয়ে করা অনেক পোস্টই ব্লক করে দেওয়া হয়েছে বা হাইড করে ফেলেছে ফেসবুক। অনেকেই এ নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন। অনেকের বক্তব্য করোনার এই প্রাদুর্ভাবের সময়ে এমন হওয়াটা মোটেও ঠিক না।

ফেসবুক, গুগল, টুইটার, মাইক্রোসফট এবং রেডিটের মতো প্রতিষ্ঠানগুলো যৌথ বিবৃতি দিয়ে তাদের প্লাটফর্মে করোনার বিরুদ্ধে ভুল তথ্য ছড়িয়ে পড়ার বিরুদ্ধে লড়াই ঘোষণা দিয়েছে।

অনেকেই বলছেন, এটা একটা ভালো জিনিস। এর ফলে মিথ্যা, ভুল বা আতঙ্কজনক তথ্য কম ছড়াবে। বর্তমান বিশ্বে ফেসবুক হচ্ছে সংবাদের অন্যতম উৎস। আমরা ফেসবুক থেকেই এখন বিশ্বের বিভিন্ন প্রান্তের খবর পেয়ে থাকি। সে কারণেই ফেসবুক তাদের প্লাটফর্মে যেসব তথ্য যাচ্ছে সেগুলো কঠোরভাবে নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তবে ফেসবুক করোনা নিয়ে করা পোস্ট ডিলেট করায় এক ব্যবহারকারী ক্ষোভ প্রকাশ করে বলেছেন, আমার মনে হচ্ছে ফেসবুক আমাদের ভুল তথ্য দিতে চাচ্ছে এবং তারা চাচ্ছে আমরা মারা যাই।

তবে ফেসবুক বলছে, তারা শুধুমাত্র করোনাভাইরাস বা কোভিড-১৯ নিয়ে করা খবর বা পোস্ট ডিলিট করছে না বরং যেগুলো বিরক্তিকর, হয়রানিমূলক বা ভুল তথ্য সেগুলোও সরিয়ে ফেলা হচ্ছে।

বরগুনার আলো