শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সরকার আলেমদের সঙ্গে নিয়ে দেশের উন্নয়ন করতে চায়: ধর্ম প্রতিমন্ত্রী নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার চালের বাজার অস্থিতিশীল করলে কাউকে ছাড় নয়: খাদ্যমন্ত্রী ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী চিকিৎসকদের নৈতিক শিক্ষা খুবই প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী সামাজিক মাধ্যমে গুজব বন্ধে বিধিমালা হচ্ছে- তথ্যমন্ত্রী শুক্রবারের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে: কাদের ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
১৮

ভূপেন হাজারিকা স্মরণে ৩ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

 


উপমহাদেশের প্রখ্যাত গণসঙ্গীতশিল্পী ড. ভূপেন হাজারিকার ৮ম প্রয়াণ দিবস উপলক্ষে ‘মোরা যাত্রী একই তরণীর’ শীর্ষক আলোচনা, সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করা হয়েছে এ বিশিষ্ট জনকে। একইসঙ্গে আয়োজনের তিন দিনব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৫ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সন্ধ্যায় এ অনুষ্ঠানের আয়োজন করে শিল্পকলা একাডেমি ও ভারতের আসাম রাজ্যের সংগঠন ব্যতিক্রম মাসডো।

প্রথম দিনের আলোচনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যতিক্রম মাসডোর সভাপতি ড. সৌমেন ভারতীয়া, ভূপেন হাজারিকার ছোট ভাই সমার হাজারিকা, পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত সূর্য কান্তা হাজারিকা এবং ভারতের আসামের বিশিষ্ট সাংবাদিক অজিত কুমার ভূঁইয়া।

আয়োজনে ড. ভূপেন হাজারিকার ওপর পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত সূর্য কান্তা হাজারিকা রচিত ‘আমি এক যাযাবর’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। আলোচনা ও গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে আসামের বর্ণালী মহন্তোর নৃত্য পরিচালনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্যশিল্পীদের পরিবেশনায় সত্রীয়া নৃত্য, কৃষ্ণ বন্দনা, গোপী নৃত্য এবং গঙ্গা আমার মা পরিবেশিত হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সমার হাজারিকা, ডাউর হাজারিকা এবং দিকসু শর্মা।

'বিস্তৃর্ণ দুপারে' গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন ড. দিপালী দাস। আসামের নৃত্যশিল্পী রুমিলা বড়োর নৃত্য পরিচালনায় বিহু আঙ্গিকে সাজিয়ে 'দোপাটি মাথার খোপাটি' গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীদের পরিবেশনায় সমবেত নৃত্য পরিবেশিত হয়। 

এছাড়া ঢাকা সাংস্কৃতিক দলের পরিবেশনায় সমবেত সঙ্গীত, একক সঙ্গীত পরিবেশন করেন লিয়াকত আলী লাকী, ড. মাইনু দেবী এবং পাদ্মানভ বারদলই।

বুধবার (৬ নভেম্বর) আয়োজনের দ্বিতীয় দিন একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভা যৌথভাবে আয়োজন করেছে আলোচনা, সঙ্গীত, নৃত্য ও নাট্যানুষ্ঠান।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভার যৌথ আয়োজনে পরিবেশিত হবে অসম কলাতীর্থ ও এস বি মুভিজের নিবেদন, কমলারানির গল্প অবলম্বনে ড. পরমানন্দ রাজবংশীর রচনা, প্রযোজনা ও পরিচালনায় অসমিয়া নাটক ‘কমলাকুঁয়ারীর সাধু’।

এই বিভাগের আরো খবর