বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৩ ১৪২৬   ০২ রজব ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের
৩৯

ভূপেন হাজারিকা স্মরণে ৩ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

বরগুনার আলো

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

 


উপমহাদেশের প্রখ্যাত গণসঙ্গীতশিল্পী ড. ভূপেন হাজারিকার ৮ম প্রয়াণ দিবস উপলক্ষে ‘মোরা যাত্রী একই তরণীর’ শীর্ষক আলোচনা, সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করা হয়েছে এ বিশিষ্ট জনকে। একইসঙ্গে আয়োজনের তিন দিনব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৫ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সন্ধ্যায় এ অনুষ্ঠানের আয়োজন করে শিল্পকলা একাডেমি ও ভারতের আসাম রাজ্যের সংগঠন ব্যতিক্রম মাসডো।

প্রথম দিনের আলোচনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যতিক্রম মাসডোর সভাপতি ড. সৌমেন ভারতীয়া, ভূপেন হাজারিকার ছোট ভাই সমার হাজারিকা, পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত সূর্য কান্তা হাজারিকা এবং ভারতের আসামের বিশিষ্ট সাংবাদিক অজিত কুমার ভূঁইয়া।

আয়োজনে ড. ভূপেন হাজারিকার ওপর পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত সূর্য কান্তা হাজারিকা রচিত ‘আমি এক যাযাবর’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। আলোচনা ও গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে আসামের বর্ণালী মহন্তোর নৃত্য পরিচালনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্যশিল্পীদের পরিবেশনায় সত্রীয়া নৃত্য, কৃষ্ণ বন্দনা, গোপী নৃত্য এবং গঙ্গা আমার মা পরিবেশিত হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সমার হাজারিকা, ডাউর হাজারিকা এবং দিকসু শর্মা।

'বিস্তৃর্ণ দুপারে' গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন ড. দিপালী দাস। আসামের নৃত্যশিল্পী রুমিলা বড়োর নৃত্য পরিচালনায় বিহু আঙ্গিকে সাজিয়ে 'দোপাটি মাথার খোপাটি' গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীদের পরিবেশনায় সমবেত নৃত্য পরিবেশিত হয়। 

এছাড়া ঢাকা সাংস্কৃতিক দলের পরিবেশনায় সমবেত সঙ্গীত, একক সঙ্গীত পরিবেশন করেন লিয়াকত আলী লাকী, ড. মাইনু দেবী এবং পাদ্মানভ বারদলই।

বুধবার (৬ নভেম্বর) আয়োজনের দ্বিতীয় দিন একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভা যৌথভাবে আয়োজন করেছে আলোচনা, সঙ্গীত, নৃত্য ও নাট্যানুষ্ঠান।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভার যৌথ আয়োজনে পরিবেশিত হবে অসম কলাতীর্থ ও এস বি মুভিজের নিবেদন, কমলারানির গল্প অবলম্বনে ড. পরমানন্দ রাজবংশীর রচনা, প্রযোজনা ও পরিচালনায় অসমিয়া নাটক ‘কমলাকুঁয়ারীর সাধু’।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর