• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী পাঁচ হাজার টেকনোলজিস্ট নিয়োগের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর করোনা সংক্রমণে বাংলাদেশ কিছুটা ভালো অবস্থানে আছে: কাদের
৬৭

ভূমি সংক্রান্ত অভিযোগ জানান ১৬১২২ নম্বরে

বরগুনার আলো

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

আপনি কি সরকারি অফিসে কোনো ধরনের ভূমি সংক্রান্ত হয়রানি পোহাচ্ছেন? তাহলে এ অভিযোগ সরাসরি মন্ত্রণালয়ে জানান। স্বচ্ছ, জবাবদিহিতামূলক, দক্ষ ও আধুনিক ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতে এ উদ্যোগ নিয়েছে সরকার।

বৃহস্পতিবার ভূমি সেবা সংশ্লিষ্ট হটলাইন কার্যক্রমের (কল সেন্টার) উদ্বোধন করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এর মাধ্যমে ১৬১২২ নম্বরে ফোন করে দেশের যেকোনো প্রান্ত থেকে ভুক্তভোগীরা তাদের সমস্যার কথা জানাতে পারবেন। রাজধানীর সিরডাপ মিলনায়তনে ভূমি সেবা হটলাইন উদ্বোধন করা হয়। ভূমি সচিব মাকছুদুর রহমান পাটওয়ারী এতে সভাপতিত্ব করেন।

ভূমিমন্ত্রী বলেন, জরুরি অভ্যন্তরীণ যোগাযোগ, অভিযোগ দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তি, সেবাগ্রহীতাদের কাছ থেকে অভিযোগ গ্রহণের উদ্দেশ্য নিয়ে কল সেন্টার চালু করা হলো। এর মাধ্যমে ভুক্তভোগীর অভিযোগ নেয়া। অভিযোগকারীর অভিযোগ সংশ্লিষ্ট এলাকার ভূমি অফিসে পাঠানো হবে। সংশ্লিষ্ট অফিসার যদি ১৫ দিনের মধ্যে সমস্যার সমাধান না করেন তাহলে তাকে হলুদ মার্ক দেয়া হবে। আর ৩০ দিনের মধ্যে সমাধান না করলে তাকে লাল তালিকাভুক্ত করা হবে। একই সঙ্গে বিষয় নিষ্পত্তিতে দেরি হচ্ছে কেন এ বিষয়ে তলব করতে হবে।

তিনি বলেন, এসব কিছু মন্ত্রণালয় থেকে নিয়ন্ত্রণ করা হবে। চাইলে আমি নিজে কিংবা সচিব যেকোনো সময় এ বিষয়গুলোর অবস্থা দেখতে পারবো। অভিযোগকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনো অবস্থাতেই প্রকাশ করা হবে না।

তিনি আরও বলেন, এটি কোনো এমার্জেন্সি সার্ভিস নয়, তাই কল করলে মোবাইল কোম্পানিগুলো প্রতি মিনিট যে চার্জ নেয় সেটি দিতে হবে। আর অফিস টাইম তথা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত হট লাইন কার্যক্রম চলবে।

জানা গেছে, ভূমি মন্ত্রণালয়ের ৩০জন এজেন্ট/অপারেটর (প্রাথমিকভাবে পাঁচজন এজেন্ট/অপারেটর) বিশিষ্ট কল সেন্টার স্থাপন ও চালু করার জন্য বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থা সহায়তা দিচ্ছে। অত্যাধুনিক পূর্ণাঙ্গ কল সেন্টারে ৩৬ ইউনিটের সিসিটিভি সিস্টেম, ডিজিটাল এলআইডি ইন্টার‍্যাক্টিভ মনিটরসহ আনুষঙ্গিক অনেক আধুনিক যন্ত্রপাতি থাকবে। কল সেন্টার স্থাপনের প্রাথমিক খরচ প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা।

বরগুনার আলো
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর