মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৬ ১৪২৬   ২৩ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী সব ব্যথা চেপে রেখে দেশের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে মজুদ গ্যাসে চলবে ২০৩০ সাল পর্যন্ত : খনিজ সম্পদ প্রতিমন্ত্রী গুজব-অপপ্রচার রোধে কাজ করছে উচ্চ পর্যায়ের কমিটি : তথ্যমন্ত্রী সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ আজ বাংলাদেশ-নেপাল পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক সরকার-জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করতে সাংসদের রাষ্ট্রপতির আহ্বান দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে : নাসিম ব্যাংকের জঙ্গি অর্থায়ন নজরদারিতে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ৪০০ মেট্রিক টন মধু রফতানির অর্ডার পেয়েছে বাংলাদেশ : কৃষিমন্ত্রী নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেশে মোবাইল টাওয়ার রেডিয়েশনের মাত্রা ক্ষতিকর নয় : বিটিআরসি সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন
৯৯

ভয়ংকর করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে

বরগুনার আলো

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

চীনে সংক্রমণ শুরু হওয়ার পরই বিশ্বজুড়ে আতঙ্ক ‍সৃষ্টিকারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এরইমধ্যে ৯ জনের মারা যাওয়ার সংবাদ পাওয়া গেছে। দেশটির উহান প্রদেশে সংক্রমণ শুরু হওয়ার পর এরইমধ্যে এটির উপস্থিতি পাওয়া গেছে থাইল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়ায়।

এখনও পর্যন্ত বিশ্বজুড়ে ২১৮ জনের জীবন কেড়ে নেয়া এই ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের সব বিমানবন্দরগুলোতেও সতর্কতা জারি করা হয়েছে। ভাইরাসটির সংক্রমণের সংবাদ সামনে আসার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জেনেভায় এক জরুরি বৈঠক ডেকেছে।

এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো হলো, জ্বর, কাশি, গলা ব্যথা, মাথা ব্যথা এবং শ্বাসকষ্ট। এই ভাইরাসে আক্রান্ত হলে ব্যক্তির কিডনি নষ্ট হয়ে যেতে পারে, এমনকি আক্রান্তের মৃত্যু পর্যন্ত হতে পারে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনো চিকিৎসা আবিষ্কৃত হয়নি। তবে কিছু নিয়ম মেনে চললে এই ভাইরাসের আক্রমণ থেকে অনেকটাই বাঁচা সম্ভব।

সাবান ও পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া। চোখ, নাক ও মুখ থেকে হাত সরিয়ে রাখা। যাদের মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গেছে তাদের খুব কাছাকাছি না যাওয়া।
 

অসুস্থ জীব-জন্তু থেকে দূরে থাকা। খামার, গোয়াল ঘর কিংবা বাজারের মতো যেসব জায়গায় জন্তু রাখা থাকে সেসব জায়গা এড়িয়ে চলা। কোনো পশু স্পর্শ করার পর ভালোভাবে হাত ধোয়া। ক্ষুধা কিংবা যেসব বিষয় রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে সেগুলো এড়িয়ে চলা।

বরগুনার আলো