• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৬ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
রিফাত হত্যা: মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ পাঁচদিনের রিমান্ডে জেএমআই চেয়ারম্যান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৪৮৮ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী
১৪৭

ভয়ংকর করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে

বরগুনার আলো

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

চীনে সংক্রমণ শুরু হওয়ার পরই বিশ্বজুড়ে আতঙ্ক ‍সৃষ্টিকারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এরইমধ্যে ৯ জনের মারা যাওয়ার সংবাদ পাওয়া গেছে। দেশটির উহান প্রদেশে সংক্রমণ শুরু হওয়ার পর এরইমধ্যে এটির উপস্থিতি পাওয়া গেছে থাইল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়ায়।

এখনও পর্যন্ত বিশ্বজুড়ে ২১৮ জনের জীবন কেড়ে নেয়া এই ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের সব বিমানবন্দরগুলোতেও সতর্কতা জারি করা হয়েছে। ভাইরাসটির সংক্রমণের সংবাদ সামনে আসার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জেনেভায় এক জরুরি বৈঠক ডেকেছে।

এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো হলো, জ্বর, কাশি, গলা ব্যথা, মাথা ব্যথা এবং শ্বাসকষ্ট। এই ভাইরাসে আক্রান্ত হলে ব্যক্তির কিডনি নষ্ট হয়ে যেতে পারে, এমনকি আক্রান্তের মৃত্যু পর্যন্ত হতে পারে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনো চিকিৎসা আবিষ্কৃত হয়নি। তবে কিছু নিয়ম মেনে চললে এই ভাইরাসের আক্রমণ থেকে অনেকটাই বাঁচা সম্ভব।

সাবান ও পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া। চোখ, নাক ও মুখ থেকে হাত সরিয়ে রাখা। যাদের মধ্যে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গেছে তাদের খুব কাছাকাছি না যাওয়া।
 

অসুস্থ জীব-জন্তু থেকে দূরে থাকা। খামার, গোয়াল ঘর কিংবা বাজারের মতো যেসব জায়গায় জন্তু রাখা থাকে সেসব জায়গা এড়িয়ে চলা। কোনো পশু স্পর্শ করার পর ভালোভাবে হাত ধোয়া। ক্ষুধা কিংবা যেসব বিষয় রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে সেগুলো এড়িয়ে চলা।

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর