• বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ প্রধানমন্ত্রীর নির্দেশে অসচ্ছল গর্ভবতী নারীরা পাবে চার হাজার টাকা ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন
৫৯

মঙ্গল ও বৃহস্পতির মাঝে থাকা গ্রহাণুরও রয়েছে চাঁদ!

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

এতদিন ধরে যা মনে হয়েছিল ঠিক তাই সত্য হলো। গ্রহাণু ইউরিবেটসেরও রয়েছে একটি চাঁদ। মঙ্গল আর বৃহস্পতির মাঝামাঝি থাকা অ্যাস্টারয়েড বেল্ট বা গ্রহাণুপুঞ্জে ইউরিবেটস্ গ্রহাণুটির ঠিকানা। ২০১৮ সালের সেপ্টেম্বর ও  ২০১৯ সালের ডিসেম্বর এবং এই মাসে হাব্‌ল স্পেস টেলিস্কোপের ওয়াইড ফিল্ড ক্যামেরা-৩-এর পাঠানো ছবিগুলি বিশ্লেষণ করে নাসার লুসি মিশন জানালো এই তথ্য।

সৌরমণ্ডলের ছোট ছোট উপগ্রহগুলি খুঁজতে গিয়ে প্রথম ২০১৮ সালে নাসার হাবল স্পেস টেলিস্কোপ প্রথম খোঁজ পায় ইউরিবেটসের। কিন্তু তার যে একটি চাঁদও রয়েছে, তা ভাবতেও পারেননি জ্যোতির্বিজ্ঞানীরা। হাবল টেলিস্কোপের পাঠানো তথ্যাদি বিবেচনা করে গত নভেম্বরেই প্রথম বিজ্ঞানীদের মনে সন্দেহ জাগে, ইউরিবেটসের কোনও চাঁদ আছে কিনা। নাসার লুসি মিশনের সাহায্যে সেই সন্দেহ সত্যি হলো।

 

 

ইউরিবেটস যেখানে রয়েছে এবং যেভাবে প্রদক্ষিণ করছে

মহাকাশযান লুসি ইউরিবেটসের উদ্দেশ্যে রওনা হবে ২০২১ সালের অক্টোবরে। নাসার মহাকাশযান লুসি আশপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা আরও ৬টি গ্রহাণুতেও যাবে বলে জানিয়েছে তারা। সাত বছর পর এই প্রথম গ্রহাণুপুঞ্জের এলাকায় পৌঁছতে যাচ্ছে কোনও মহাকাশযান।

নাসার লুসি মিশনের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক জ্যোতির্বিজ্ঞানী হ্যাল লেভিসন বলেছেন, এই সদ্য আবিষ্কৃত চাঁদটির উজ্জ্বলতা গ্রহাণু ইউরিবেটসের ৬ হাজার ভাগ। আকারে খুবই ছোট এই চাঁদের ব্যাস ১ কিলোমিটার বলে ধারণা করা হচ্ছে। তাই বলা যায় এখনও পর্যন্ত যে সব গ্রহাণুতে মানুষ পৌছাতে পেরেছে, ইউরিবেটস তাদের মধ্যে সবচেয়ে ক্ষুদ্রতম।

বরগুনার আলো
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর