মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
মানসিক চাপ কমাতে সাহায্য করে যেসব খাবার নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা আড়ংয়ের ট্রায়াল রুমে গোপনে ভিডিও,গ্রেপ্তার -১ নৌকার গণজোয়ারে দিশেহারা বিএনপি প্রার্থী: তাপস এবার বিএনপি ছাড়ছেন কোষাধ্যক্ষ সিনহা! নারীর নিরাপত্তায় ৪৮ হাজার এলইডি লাইট লাগানোর প্রতিশ্রুতি আতিকের দেশে বর্তমানে মাদরাসার সংখ্যা সাড়ে ৯ হাজার সীমান্তে বিজিবির অভিযান, দেড় কেজি স্বর্ণালঙ্কার উদ্ধার আতিকের নির্বাচনী কার্যালয়ে রাদওয়ান মুজিব সিদ্দিক হাতিরঝিল—বনশ্রী হয়ে চট্টগ্রাম রোডে মিলবে পৃথক চারলেন ব্যাংককের ইমিগ্রেশন হচ্ছে শাহ আমানত বিমানবন্দরেও চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের স্থান, র‌্যাগিং করার নয়- রাষ্ট্রপতি ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি গুরুত্বপূর্ণ নথি ও সামগ্রী নিয়ে আর্কাইভ হচ্ছে এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব
১৮

মঙ্গল ও বৃহস্পতির মাঝে থাকা গ্রহাণুরও রয়েছে চাঁদ!

বরগুনার আলো

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

এতদিন ধরে যা মনে হয়েছিল ঠিক তাই সত্য হলো। গ্রহাণু ইউরিবেটসেরও রয়েছে একটি চাঁদ। মঙ্গল আর বৃহস্পতির মাঝামাঝি থাকা অ্যাস্টারয়েড বেল্ট বা গ্রহাণুপুঞ্জে ইউরিবেটস্ গ্রহাণুটির ঠিকানা। ২০১৮ সালের সেপ্টেম্বর ও  ২০১৯ সালের ডিসেম্বর এবং এই মাসে হাব্‌ল স্পেস টেলিস্কোপের ওয়াইড ফিল্ড ক্যামেরা-৩-এর পাঠানো ছবিগুলি বিশ্লেষণ করে নাসার লুসি মিশন জানালো এই তথ্য।

সৌরমণ্ডলের ছোট ছোট উপগ্রহগুলি খুঁজতে গিয়ে প্রথম ২০১৮ সালে নাসার হাবল স্পেস টেলিস্কোপ প্রথম খোঁজ পায় ইউরিবেটসের। কিন্তু তার যে একটি চাঁদও রয়েছে, তা ভাবতেও পারেননি জ্যোতির্বিজ্ঞানীরা। হাবল টেলিস্কোপের পাঠানো তথ্যাদি বিবেচনা করে গত নভেম্বরেই প্রথম বিজ্ঞানীদের মনে সন্দেহ জাগে, ইউরিবেটসের কোনও চাঁদ আছে কিনা। নাসার লুসি মিশনের সাহায্যে সেই সন্দেহ সত্যি হলো।

 

 

ইউরিবেটস যেখানে রয়েছে এবং যেভাবে প্রদক্ষিণ করছে

মহাকাশযান লুসি ইউরিবেটসের উদ্দেশ্যে রওনা হবে ২০২১ সালের অক্টোবরে। নাসার মহাকাশযান লুসি আশপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা আরও ৬টি গ্রহাণুতেও যাবে বলে জানিয়েছে তারা। সাত বছর পর এই প্রথম গ্রহাণুপুঞ্জের এলাকায় পৌঁছতে যাচ্ছে কোনও মহাকাশযান।

নাসার লুসি মিশনের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক জ্যোতির্বিজ্ঞানী হ্যাল লেভিসন বলেছেন, এই সদ্য আবিষ্কৃত চাঁদটির উজ্জ্বলতা গ্রহাণু ইউরিবেটসের ৬ হাজার ভাগ। আকারে খুবই ছোট এই চাঁদের ব্যাস ১ কিলোমিটার বলে ধারণা করা হচ্ছে। তাই বলা যায় এখনও পর্যন্ত যে সব গ্রহাণুতে মানুষ পৌছাতে পেরেছে, ইউরিবেটস তাদের মধ্যে সবচেয়ে ক্ষুদ্রতম।

বরগুনার আলো