• সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের গত ২৪ ঘণ্টায় নতুন ৩৫০৪ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ৩৪
৬৬

রান্নাবান্না

মজাদার হায়দ্রাবাদী মাটন বিরিয়ানি

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

হায়দ্রাবাদের বিরিয়ানির কথা অনেকেই জানেন। কাচ্চি গোস্ত এর বিরিয়ানি হায়দ্রাবাদী মাটন বিরিয়ানি হিসাবে পরিচিত। এটি ভারতীয় সুগন্ধি এবং শৈল্পিক বিরিয়ানি। চলুন জেনে নেই রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ:

খাসীর মাংসের: ১ কেজি

বাসমতী চাল: ৫০০ গ্রাম

ঘি: ১ টেবিল চামচ

জিরা: ১ চা চামচ

গরম মশলা গুড়া: ২ চা চামচ

সাজানোর জন্য সেদ্ধ ডিম: ২টি (ঐচ্ছিক)

গোলাপ জল : ১ টেবিল চামচ (ঐচ্ছিক)

রসুন আদা পেস্ট: ২ টেবিল চামচ

পেঁয়াজ বেরেস্তা: ২ কাপ

টক দই: ২ টেবিল চামচ

পুদিনা পাতার: ১ গুচ্ছ

দই: ২ কাপ

হিজলি বাদাম (ঐচ্ছিক): ৫০ গ্রাম

হলুদ গুঁড়া: ১ চিম্টি

জাফরান: ১ চিম্টি

ধনে পাতা: ১ গুচ্ছ

লবণ: স্বাদ অনুযায়ী

তেল: ৫ টেবিল চামচ

কাশ্মীরি লাল মরিচ গুঁড়া : ১ টেবিল চামচ

প্রস্তুতির সময়: ৩০ মিনিট

রান্নার সময়: ৪৫ মিনিট

খাসীর মাংস: একরাত মেরিনেট করা।

প্রস্তুত প্রণালী:

মাংস ধুয়ে পরিষ্কার করে একটি শুকনো পাত্রে গরম মশলা লবণ, আদা-রসুন বাটা, লাল মরিচ পেস্ট, এবং টকদই যোগ করে মেরিনেট করে একরাত ফ্রিজে রেখে দিন।

দিক নির্দেশনা:

প্রথমেই পানি ফুটিয়ে ঘি, তেল, লবণ যোগ করুন এবং চাল অর্ধেক সিদ্ধ করুন। এবার তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ কিছুক্ষণ নেড়ে কাঁচালংকা দিন বাদামি হয়ে এলে মেরিনেট করা মাংস ঢেলে দিন এবং পেয়াজ বেরেস্তার ১/৩ অংশ যোগ করে পাশে সরিয়ে রাখুন।

এবার একটি গভীর প্যানে নিচে মাংশ তার উপরে আধা সিদ্ধচাল তার উপরে আবারও মাংশ ও চাল দিয়ে উপরে বেরেস্তার বাকি অংশ পুদিনা পাতা কিশমিশ, বাদাম কুচি, এবং ধনে পাতা যোগ করুন। পৃথক একটি বাটিতে দুধ ও জাফরান এবং গোলাপ জল মিসিয়ে বিরিয়ানির প্যানের উপরে ঢেলে দিন।

একটি বায়ুরোধী ঢাকনা দিয়ে প্যানের উপরে ঢাকা দিন এবং এভাবে ৪৫ মিনিট রান্না অল্প আঁচে করুন। চাল পুরোপুরি সিদ্ধ হলে নামিয়ে ফেলুন।

ডিম চিরে উপরে দিয়ে দিন। কোরমার সঙ্গে গরম গরম পরিবেশন করুন ।

বরগুনার আলো