বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর চালের দাম বাড়ানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত কন্যা সন্তানের জনক হলেন তামিম কেন্দ্রীয় ১৪ দলের সভা আজ
১৫

মহাকাশে বিস্কুট বানাচ্ছেন নভোচারীরা

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

ধরুন, আপনি পৃথিবী ছেড়ে মহাকাশে গেলেন। হটাৎ বিস্কুট খেতে ইচ্ছে হলো আপনার! তখন কী করবেন? চিন্তা নেই, মহাকাশে বিস্কুট তৈরির উদ্যোগ নিয়েছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ‘চকলেট চিপ কুকি’ তৈরির জন্য বিশেষভাবে বানানো স্পেস ওভেন আর দরকারি সরঞ্জাম পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।

আপাতত পরীক্ষামূলক প্রকল্প হিসেবেই বিষয়টি শুরু করছে ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। শনিবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্য থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) উদ্দেশ্যে রওনা হয়েছে ‘স্পেস ওভেন’ ও খাদ্য উপকরণ বহনকারী কার্গোটি। খবর বিবিসি।

নভোচারীদের কাছে বিস্কুটের উপকরণ হিসেব যে ডো বা খামি পাঠানো হয়েছে সেটি বিশেষভাবে তৈরি করেছে সেবাদাতা হিলটনের ডাবলট্রি হোটেল চেইন। পুরো বিষয়টিকে ‘মাইক্রোগ্র্যাভিটি পরীক্ষার মাইলফলক’ হিসেবেই দেখছে প্রতিষ্ঠানটি। তবে শূন্য মাধ্যাকর্ষণ ও উচ্চ তাপমাত্রায় ‘চকোলেট চিপ কুকি’র আকৃতি এবং ঘনত্বে কোনো প্রভাব পড়ে কি না তা পরীক্ষা করে দেখবেন নভোচারীরা।

নাসা বলছে, এবারই প্রথম মহাকাশে কিছু ‘বেক’ করার চেষ্টা করা হচ্ছে। সোমবার নাগাদ ৩ হাজার ৭০০ কেজি ওজনের ওই কার্গোটির আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছানোর কথা রয়েছে।