• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
হাসপাতাল থেকে রোগী ফেরত দেওয়া মানবতাবিরোধী কাজ: তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ মৃত্যু, শনাক্ত ২৬৩৫ ৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের
২৮

মহামারির এই সময়ে মধুর সঙ্গে দারুচিনি খাওয়ার যত উপকার

বরগুনার আলো

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২০  


  
আমাদের সকলের পরিচিত একটি মশলা দারুচিনি। স্বাদ আর সুগন্ধ বাড়াতে এর জুড়ি নেই। তবে এটুকুই নয়, সুগন্ধি এই মশলাটির রয়েছে অসংখ্য উপকারিতা। বিশেষ করে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের এই সময়ে আপনাকে সাহায্য করতে পারে এটি। মুক্তি দিতে পারে অসংখ্য রোগ থেকে। তবে এর সঙ্গে যোগ করতে হবে মধু। মধুর উপকারিতার কথা নিশ্চয়ই নতুন করে আর বলতে হবে না?

এক চামচ মধুর সঙ্গে দারুচিনি গুঁড়া মিশিয়ে সকাল-সন্ধ্যা খেলে সর্দি-কাশি থেকে আরাম পাওয়া যায়। এমনকি মাথাব্যথায়ও এই দারুচিনির উপকারিতা অতুলনীয়। গুঁড়া দারুচিনি অল্প পানি সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে মাথায় লাগালে মাথাব্যথা থেকে আরাম পেতে পারেন।

যারা কোমর, হাঁটু ব্যথায় কষ্ট পাচ্ছেন তাদের জন্যে এককাপ হালকা গরম পানিতে দারচিনি গুঁড়ার সাথে মধু মিশিয়ে সেই পেস্ট আপনার যন্ত্রণার জায়গাটিতে হালকা করে লাগিয়ে মালিশ করে দেখতে পারেন আরাম পাবেন। আপনি এই পেস্টটি খেতেও পারেন, সমান উপকার পাবেন।

যারা কোলেস্টেরল কন্ট্রোল করতে চেষ্টা করছেন তারা দুই চামচ মধুর সঙ্গে তিন চামচ দারুচিনি আধ লিটার হালকা গরম পানিতে মিশিয়ে খেলে ২ ঘণ্টার মধ্যে প্রায় ১০ শতাংশ কোলেস্টেরল লেভেল নিচে নামতে সাহায্য করে। সারাদিনে ৩ বার যদি কেউ খেতে পারেন যাদের কোলেস্টেরল লেভেল অনেক বেশি সেই লেভেল কমে যেতে সাহায্য করে।

ক্যান্সারের মতো অসুখেও এই দারুচিনি অনেকটা উপকার করে, ক্যান্সার রোগীদের বড় চামচের এক চামচ মধু এবং দারুচিনি দারুচিনি এক গ্লাস গরম পানিতে মিশিয়ে এক মাস খাওয়ালে আরাম পেতে পারেন।

এক চামচ দারুচিনি গুঁড়া মধুর সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে দাঁতে ২ থেকে ৩ বার লাগালে দাঁতের ব্যথা থেকে আরাম পেতে পারেন। এই মিশ্রণ নিয়মিত সেবনে আমাদের স্মৃতিশক্তি বাড়তে সাহায্য করে। এছাড়া হাঁপানির রোগে এই মিশ্রণ অনেক উপকারী।

দারুচিনি যেমন সর্দি-কাশির থেকে আরাম দেয় তেমনই পেটের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে তার সঠিক ব্যবহারে। দারুচিনি আর মধু একসঙ্গে মিশিয়ে খেলে গ্যাস, অম্বল পেটব্যথা থেকে আরাম পাওয়া যায় আর খাবার খুব সহজে হজম হয়ে যায়।

মেদ কমাতে দারুচিনির অবদান অনেক। চায়ের সঙ্গে দারুচিনি গুঁড়া মিশিয়ে একগ্লাস পানিতে ফুটিয়ে নিন এরপর তার মধ্যে বড় চামচে মধু মিশিয়ে সকলের খাবারের আধাঘণ্টা আগে খেয়ে নিন, রাত্রে সবার আগে খেয়ে শুতে যান। নিয়মিত খেলে শরীরের অতিরিক্ত মেদ ঝরে যেতে সাহায্য করে, মেদ জমতে দেয় না। অতিরিক্ত ক্যালোরিযুক্ত খাবার খেলে মেদ জমে না, ওজনও কমতে সাহায্য করে।

দারুচিনি আর মধুর পেস্ট নিয়মিত খেলে হার্টের রোগ হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়। যারা হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন তারা নিয়মিত এটি খেলে ভবিষ্যতে আবার অ্যাটাকের সম্ভাবনা অনেকটা কমে যেতে পারে।
মধু এবং দারুচিনি পর্যাপ্ত পরিমাণ মিশিয়ে এক চামচ সকালে ও রাত্রে খেলে আমাদের শ্রবণ শক্তি বাড়ে। যারা কানে কম শুনতে পান তাদের কানে দারুচিনি তেল দিলে আরাম পাবেন।

দারুচিনির ব্যবহারে ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। অনেকের মুখে রিঙ্কল পড়ে। সেই জায়গাতে দারুচিনি আর মধুর পেস্ট বানিয়ে লাগালে এই সমস্যা দূর হতে পারে। দারুচিনি গুঁড়র সঙ্গে লেবুর রস মিশিয়ে মুখে নিয়মিত লাগালে ব্রণ থেকে মুক্তি পাবেন।

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর