বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন    পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করল দুদক র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ফাহাদ হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
৫৪

মহাসাগরের নিচে রহস্যজনক পিরামিড

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

পিরামিড মানেই মিশর। এছাড়া রয়েছে দক্ষিণ আমেরিকা। এবার বাহামা তীরে ২টি পিরামিডের সন্ধান পাওয়া গেছে। পিরামিড দুটিকে সবাই রহস্যজনক পিরামিড বলছে। আসলে এটি সত্যি পিরামিড কি-না, তা এখনো চূড়ান্ত হয়নি। চূড়ান্ত হলেই এর রহস্য জানা যাবে।

জানা যায়, এর আকৃতি অনেকটা পিরামিডের মতোই। ইউটিউব চ্যানেলে ইতোমধ্যে একটি ভিডিও পোস্ট করেছে সিকিওর টিম ১০। গুগল আর্থের সাহায্যে এ পিরামিড জাতীয় বস্তুর সন্ধান পেয়েছেন তারা। নিউ প্রভিন্স আইল্যান্ডের কাছে সমুদ্রে এর সন্ধান পাওয়া গেছে।

জায়গাটি ফ্লোরিডা থেকে খুব বেশি দূরে নয়। পিরামিডের লাইনগুলো খুব সহজেই ধরা পড়ে। এটা প্রমাণ করে এর সবচেয়ে কাছের দ্বীপে অ্যাজটেকের মতো বা ওই ধরনের কোন এক প্রাচীন মানুষের বসবাস ছিল। যে ছবিগুলো পাওয়া গেছে, সেগুলো দেখতে নিঃসন্দেহে প্রাচীন পিরামিডের মতো।

সমুদ্রের মধ্যে কোন কিছু নষ্ট হয় না। কারণ এখানে খোলা বাতাস নেই। ফলে মরিচা ধরা বা ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে না। তবে পিরামিড দুটির আকৃতি এক নয়। এরমধ্যে একটি গিজার পিরামিডের মতো, অন্যটি মায়া সভ্যতার চিচেন ইত্জার মতো।

এই প্রথম কোন বস্তুকে পিরামিডের মতো ধারণা করা হলো, তেমন কিন্তু নয়। ২০১২ সালে মেরেল ভেরলাগ নামে এক বিজ্ঞানী ক্রিস্টাল পিরামিড আবিষ্কার করেছিলেন। গিজার পিরামিড থেকে এটি ৩ গুণ বড়। সমুদ্রতল থেকে এটি ৬ হাজার ৫০০ ফুট উঁচু।