বুধবার   ২২ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
সরকারের ধারাবাহিকতায় গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব : প্রধানমন্ত্রী এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী থাইল্যান্ড-কম্বোডিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী যশোরে সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের জানাজা সম্পন্ন ই-পাসপোর্টে মানুষ আর ধোঁকায় পড়বে না: প্রধানমন্ত্রী বিজিএমইএ ভবন ভাঙার কাজ উদ্বোধন ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার রায় কাল পাসপোর্ট বহির্বিশ্বে একটি দেশের মর্যাদা নির্দেশক: রাষ্ট্রপতি ই-পাসপোর্ট চালু হচ্ছে আজ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ডিগ্রি পাস ছাড়া ফাজিল মাদ্রাসার সভাপতি হওয়া যাবে না প্রয়োজনে শিক্ষকদের বিদেশে পাঠান : প্রধানমন্ত্রী শিল্প-কারখানার পাশে জলাধার থাকতে হবে: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন যশোর-৬ আসনের এমপি ইসমত আর নেই,প্রধানমন্ত্রীর গভীর শোক আবরার হত্যা : অভিযোগ গঠন ৩০ জানুয়ারি শেখ হাসিনা হত্যাচেষ্টায় পাঁচ জনের মৃত্যুদণ্ড ভারত থেকে পেঁয়াজ কেনার কোনও সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী

মহাসাগরে বিপদ : দ্রুত ফুরিয়ে যাচ্ছে অক্সিজেন বাড়ছে তাপমাত্রা

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

জলবায়ু পরিবর্তন এবং দূষণের ফলে মহাসাগরের অক্সিজেন দ্রুত ফুরিয়ে যাচ্ছে, বাড়ছে তাপমাত্রা। এর ফলে মহাসাগরের অনেক প্রজাতির মাছ ও জলজ প্রাণী অস্তিত্ব সংকটের মুখে পড়ছে। আন্তর্জাতিক পরিবেশ সংরক্ষণবিষয়ক সংস্থা আইইউসিএনের দীর্ঘ গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

কয়েক দশক ধরে মহাসাগরে পুষ্টির পরিমাণ উল্লেখ্যযোগ্যহারে কমে আসছে বলে জানানো হলেও এবার গবেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তন মহাসাগরে অক্সিজেনের সংকটকে আরও গুরুতর করে তুলছে।

আইইউসিএনের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬০ সালে বিশ্বের বিভিন্ন মহাসাগরের ৪৫টি স্থানে অক্সিজেনের স্বল্পতা পরিলক্ষিত হয়েছিল। কিন্তু বর্তমানে এই সংকট বিভিন্ন মহাসাগরের প্রায় ৭০০টি স্থানে পাওয়া গেছে।

গবেষকরা বলছেন, মহাসাগরে অক্সিজেনের এই স্বল্পতা টুনা মাছ, মারলিন এবং হাঙ্গরসহ বিভিন্ন প্রজাতির জলজ প্রাণীর জন্য হুমকি তৈরি করেছে।

খামার ও শিল্প-প্রতিষ্ঠানের নাইট্রোজেন এবং ফসফরাস জাতীয় রাসায়নিক পদার্থের প্রবাহ সমুদ্রে দীর্ঘদিন ধরে হুমকি সৃষ্টি করছে। সমুদ্রের পানিতে অক্সিজেনের মাত্রা হ্রাসের জন্য প্রাথমিকভাবে এসব রাসায়নিক পদার্থ দায়ী; বিশেষ করে উপকূলীয় এলাকায়। তবে সাম্প্রতিক বছরগুলোতে জলবায়ু পরিবর্তনের হুমকি অতীতের তুলনায় বেড়েছে।

কার্বনডাই অক্সাইড নিঃসরণের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় গ্রিনহাউসের প্রভাব বাড়ছে। ফলে তাপ শোষণ করছে মহাসাগর। বিপরীতে এই উষ্ণ পানিতে অক্সিজেনের পরিমাণ কমছে। ১৯৬০ থেকে ২০১০ সালের মাঝে মহাসাগরে দ্রবীভূত গ্যাসের পরিমাণ ২ শতাংশ কমেছে। তবে মহাসাগরে গ্যাসের পরিমাণ কমে যাওয়ার এই রেকর্ড বৈশ্বিক গড় নয়। গ্রীষ্মমণ্ডলীয় কিছু অঞ্চলে ৪০ শতাংশ পর্যন্তও কমেছে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর