রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া
১৭

মানবদেহে প্রয়োগের অপেক্ষায় করোনার ভ্যাকসিন

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

করোনাভাইরাস মহামারির আকার ধারণ করেছে। বিশ্বের ১৫২টি দেশ ইতিমধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। চীনের উহান থেকে শুরু হয়ে করোনা এখন ইতালি ও ইরানে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে। এছাড়া ছড়িয়ে পড়েছে ইউরোপ-আমেরিকার বিভিন্ন শহরে।

এ ভাইরাস মোকাবেলায় বিজ্ঞানীরা ব্যাপক প্রচেষ্টা চালাচ্ছে। চীন গবেষণায় অনেকদূর এগিয়েছে। চীনা কর্মকর্তারা জানান, ক্লিনিকাল পরীক্ষার জন্য আগামি মাসে একটি করোনাভাইরাস ভ্যাকসিন প্রস্তুত রয়েছে। 

সাউথ চীন মর্নিং পোস্ট বলছে, দেশের আটটি ইনস্টিটিউট করোনার বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে পাঁচটি পদ্ধতির উপর কাজ করছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন কেন্দ্রের পরিচালক ঝেং ঝংওয়ে জানিয়েছেন, এপ্রিল মাসে করোনার ভ্যাকসিনগুলি ক্লিনিক্যাল গবেষণায় প্রবেশ করবে। জরুরি পরিস্থিতিতে এটা ব্যবহারের সুযোগ পাবে। 

যদিও চীনা আইন অনুসারে এই ভ্যাকসিনগুলি সাধারণ মানুষের জন্য নিরাপদ রয়েছে কিনা তা নিশ্চিত করতে কমপক্ষে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। ততদিন পর্যন্ত অপেক্ষা না করে জরুরি পরিস্থিতিতে সেটা ব্যবহারের চেষ্টা করা হবে। 

আমেরিকার ম্যাসাচুসেটস-ভিত্তিক বায়োটেকনোলজি সংস্থা মোদার্না ইনক এর আবিষ্কৃত করোনা ভ্যাকসিনটি পরীক্ষার জন্য পরীক্ষাগারে পাঠানো হয়েছে। এ বছরের শেষের দিকে এর ফলাফল জানা যাবে।

এদিকে করোনায় আক্রান্ত হয়ে চীনে এ পর্যন্ত ৩ হাজার ১৯৯ জন মারা গেছে। আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় আছেন ৮০ হাজার ৮৪৪ জন।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর