মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৬ ১৪২৬   ২৩ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
টাকা না থাকলে এত উন্নয়ন কাজ করছি কীভাবে : প্রধানমন্ত্রী সব ব্যথা চেপে রেখে দেশের জন্য কাজ করছি : প্রধানমন্ত্রী ট্রেনে খোলা খাবার বিক্রি ও প্লাস্টিকের কাপ নিষিদ্ধ হচ্ছে মজুদ গ্যাসে চলবে ২০৩০ সাল পর্যন্ত : খনিজ সম্পদ প্রতিমন্ত্রী গুজব-অপপ্রচার রোধে কাজ করছে উচ্চ পর্যায়ের কমিটি : তথ্যমন্ত্রী সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ আজ বাংলাদেশ-নেপাল পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক সরকার-জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করতে সাংসদের রাষ্ট্রপতির আহ্বান দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে : নাসিম ব্যাংকের জঙ্গি অর্থায়ন নজরদারিতে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ৪০০ মেট্রিক টন মধু রফতানির অর্ডার পেয়েছে বাংলাদেশ : কৃষিমন্ত্রী নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেশে মোবাইল টাওয়ার রেডিয়েশনের মাত্রা ক্ষতিকর নয় : বিটিআরসি সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন
৪৪

মানসিক চাপ কমাতে সাহায্য করে যেসব খাবার

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

 

 

চিকিৎসা-বিজ্ঞানের সূত্রানুসারে, ‘কর্টিসোল’ হরমোন বৃদ্ধির কারনে মানসিক চাপ বৃদ্ধি পায়। অনিয়মিত জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে সাধারণত এই হরমোন বৃদ্ধি পায়। সেই সঙ্গে সার্বিক সুস্থতা এবং রোগপ্রতিরোধ ক্ষমতার ওপরও প্রভাব ফেলে।

এই সমস্যা থেকে উত্তরণের উপায় হতে পারে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল বিস্তারিত। 

ডার্ক চকলেট: চকলেট কবল মজাদারই না এটা উপকারীও। মানসিক চাপ দূর করতে ডার্ক চকলেট খুব ভালো কাজ করে। এতে আছে পলিফেনল যা কর্টিসোলের মাত্রা কমায়। চকলেটে শর্করা থাকার কারণে প্রতিদিন অল্প পরিমাণ যেমন- দুই থেকে চার টুকরা খাওয়া উচিত। তবে খেয়াল রাখতে হবে চকলেট যেন কমপক্ষে ৭০ থেকে ৮০ শতাংশ গাঢ় হয়। 

দই: পূর্ণ ননীযুক্ত দই প্রোবায়োটিকের ভালো উৎস। দইয়ে থাকা ব্যাক্টেরিয়া কর্টিসোলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে। 

 

ফল ও বেরি: কোলেস্টেরলের মাত্রা কমাতে ভিটামিন সি উপকারী ভূমিকা পালন করে। এটা কোলেস্টেরল কমানোর পাশাপাশি মানসিক চাপও দূরে রাখে। ফল ও বেরি ভিটামিনের ভালো উৎস। তাই নিয়মিত বেরি ও ফলমূল যেমন- স্ট্রবেরি, কমলা, নাশপাতি ও কল খাওয়ার অভ্যাস করা ভালো।

বাদাম ও বীজ: কর্টিসোলের মাত্রা কমাতে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। বাদাম ও বীজ হল নিরামিষ ধরনের খাবারের মধ্যে পুষ্টির ভালো উৎস। তাই প্রতিদিনের খাবার তালিকায় পছন্দের বাদাম ও বীজ রাখুন। ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ যেমন- স্যামন ও ম্যাকারেল খাবার তালিকায় যোগ করতে পারেন।

পানি: পানিশূন্যতা থেকে কর্টিসোলের মাত্রা বাড়ে। কারণ শরীর তরল ও ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা তৈরি হয়। দৈনিক আড়াই থেকে তিন লিটার পানি পান ও কর্মচঞ্চল জীবনযাত্রায় মানসিক চাপ অনেকখানি কমাতে সাহায্য করে।

বরগুনার আলো