• শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৮ সফর ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩, শনাক্ত ১৭২৪ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
৯১

মানসিক চাপ কমাতে সাহায্য করে যেসব খাবার

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২০  

 

 

চিকিৎসা-বিজ্ঞানের সূত্রানুসারে, ‘কর্টিসোল’ হরমোন বৃদ্ধির কারনে মানসিক চাপ বৃদ্ধি পায়। অনিয়মিত জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে সাধারণত এই হরমোন বৃদ্ধি পায়। সেই সঙ্গে সার্বিক সুস্থতা এবং রোগপ্রতিরোধ ক্ষমতার ওপরও প্রভাব ফেলে।

এই সমস্যা থেকে উত্তরণের উপায় হতে পারে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল বিস্তারিত। 

ডার্ক চকলেট: চকলেট কবল মজাদারই না এটা উপকারীও। মানসিক চাপ দূর করতে ডার্ক চকলেট খুব ভালো কাজ করে। এতে আছে পলিফেনল যা কর্টিসোলের মাত্রা কমায়। চকলেটে শর্করা থাকার কারণে প্রতিদিন অল্প পরিমাণ যেমন- দুই থেকে চার টুকরা খাওয়া উচিত। তবে খেয়াল রাখতে হবে চকলেট যেন কমপক্ষে ৭০ থেকে ৮০ শতাংশ গাঢ় হয়। 

দই: পূর্ণ ননীযুক্ত দই প্রোবায়োটিকের ভালো উৎস। দইয়ে থাকা ব্যাক্টেরিয়া কর্টিসোলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে। 

 

ফল ও বেরি: কোলেস্টেরলের মাত্রা কমাতে ভিটামিন সি উপকারী ভূমিকা পালন করে। এটা কোলেস্টেরল কমানোর পাশাপাশি মানসিক চাপও দূরে রাখে। ফল ও বেরি ভিটামিনের ভালো উৎস। তাই নিয়মিত বেরি ও ফলমূল যেমন- স্ট্রবেরি, কমলা, নাশপাতি ও কল খাওয়ার অভ্যাস করা ভালো।

বাদাম ও বীজ: কর্টিসোলের মাত্রা কমাতে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। বাদাম ও বীজ হল নিরামিষ ধরনের খাবারের মধ্যে পুষ্টির ভালো উৎস। তাই প্রতিদিনের খাবার তালিকায় পছন্দের বাদাম ও বীজ রাখুন। ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ যেমন- স্যামন ও ম্যাকারেল খাবার তালিকায় যোগ করতে পারেন।

পানি: পানিশূন্যতা থেকে কর্টিসোলের মাত্রা বাড়ে। কারণ শরীর তরল ও ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা তৈরি হয়। দৈনিক আড়াই থেকে তিন লিটার পানি পান ও কর্মচঞ্চল জীবনযাত্রায় মানসিক চাপ অনেকখানি কমাতে সাহায্য করে।

বরগুনার আলো
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর