• সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১ যত্রতত্র পশুরহাটের অনুমতি দেওয়া যাবে না- ওবায়দুল কাদের জঙ্গিবাদ দমনে সফলতা ধরে রাখতে কাজ করে যাচ্ছি: র‌্যাব ডিজি ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ মৃত্যু, শনাক্ত ৩৬৮৩ শিগগিরই আরও ৪ হাজার নার্স নিয়োগ: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৫ মৃত্যু, শনাক্ত ৪০১৪ অর্ধশত যাত্রী নিয়ে বুড়িগঙ্গায় লঞ্চডুবি, উদ্ধার কাজ চলছে করোনায় ২৪ ঘণ্টায় ৪৩ মৃত্যু, শনাক্ত ৩৮০৯ ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে ৪ বিদেশি এয়ারলাইন্স অপরাধী ক্ষমতাবান হলেও ছাড় দেয়া হবে না: কাদের
৯০

মারাত্মক এসব রোগের কারণ পোশাক!

বরগুনার আলো

প্রকাশিত: ২০ মার্চ ২০২০  

পোশাক মানুষের মৌলিক চাহিদাগুলোর মধ্যে একটি। তাছাড়া সৌন্দর্য বৃদ্ধিতেও পোশাক খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফ্যাশন, আভিজাত্য ও সামাজিক অবস্থা এসবকিছুর প্রকাশও ঘটে পোশাকের মাধ্যমে।

জানলে অবাক হবেন, এমন অনেক মারাত্মক রোগ আছে যা পোশাকের কারণে শরীরে বাসা বাঁধতে পারে। তাইতো কী পোশাক পরছেন তা নির্বাচন করা এবং পরিধানের ব্যাপারে সাবধান হওয়া উচিত। চলুন জেনে নেয়া যাক পোশাকের কারণে রোগের কারণগুলো-  

স্কিন টাইট জিন্স

অনেকেই স্কিন টাইট প্যান্ট বা জিন্স পরেন। এটি নিতম্ব ও হাঁটুর স্বাভাবিক নড়াচড়া ব্যাহত করে। যার প্রভাব পুরো শরীরে দেখা দেয়। ব্যাকপেইন বা পিঠে ব্যথা এবং ঘাড়ে ব্যথার জন্য এ ধরনের প্যান্ট অনেকটা দায়ী।

আঁটসাঁট অন্তর্বাস

মোজা, কিংবা অন্যান্য অন্তর্বাসে স্প্যান্ডেক্স নামে এক ধরনের পলিইউরেথেন ফাইবার থাকে যা ত্বকে র‍্যাশের সৃষ্টি করতে পারে। বেশি আঁটসাঁট অন্তর্বাস পরলে ত্বকে চুলকানির সংক্রমণ হতে পারে।

কৃত্রিম রঙ

বিভিন্ন কৃত্রিম রঙ এবং পোশাকে ব্যবহৃত নানা রাসায়নিক যেমন- অ্যাফ্রাইলিক, ওরিয়ন, পলিভিনাইল রেজিন ইত্যাদি ত্বকের জন্যে বেশ ক্ষতিকর।

কোমরের দিকে সংকুচিত পোশাক

বেশকিছু স্কার্ট ও গাউন রয়েছে যেগুলো কোমরের দিকে সংকুচিত থাকে। এমন পোশাক ক্ষতির কারণ হতে পারে। এসব পোশাক পরলে পেট, পিঠ ও কোমরে চাপ পড়ে। ফলে হৃদপিণ্ড ক্ষতিগ্রস্ত হয়। দেখা দিতে পারে অ্যাসিডিটি ও বমিভাব। সে সঙ্গে ত্বকের ক্ষতি তো আছেই।

অতিরিক্ত পুরনো পোশাক

পোশাক অনেকবেশি পুরনো হয়ে গেলে তা কখনো পরা ঠিক নয়। এতে বেশি মাত্রায় ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফাঙ্গাস থাকে। ফলে শরীরে সহজে রোগ ছড়াতে পারে। তাই আপনার পোশাক হোক পরিষ্কার ও সুস্থ থাকার কারণ।

বরগুনার আলো
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর