রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া
৬২

মারাত্মক এসব রোগের কারণ পোশাক!

বরগুনার আলো

প্রকাশিত: ২০ মার্চ ২০২০  

পোশাক মানুষের মৌলিক চাহিদাগুলোর মধ্যে একটি। তাছাড়া সৌন্দর্য বৃদ্ধিতেও পোশাক খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফ্যাশন, আভিজাত্য ও সামাজিক অবস্থা এসবকিছুর প্রকাশও ঘটে পোশাকের মাধ্যমে।

জানলে অবাক হবেন, এমন অনেক মারাত্মক রোগ আছে যা পোশাকের কারণে শরীরে বাসা বাঁধতে পারে। তাইতো কী পোশাক পরছেন তা নির্বাচন করা এবং পরিধানের ব্যাপারে সাবধান হওয়া উচিত। চলুন জেনে নেয়া যাক পোশাকের কারণে রোগের কারণগুলো-  

স্কিন টাইট জিন্স

অনেকেই স্কিন টাইট প্যান্ট বা জিন্স পরেন। এটি নিতম্ব ও হাঁটুর স্বাভাবিক নড়াচড়া ব্যাহত করে। যার প্রভাব পুরো শরীরে দেখা দেয়। ব্যাকপেইন বা পিঠে ব্যথা এবং ঘাড়ে ব্যথার জন্য এ ধরনের প্যান্ট অনেকটা দায়ী।

আঁটসাঁট অন্তর্বাস

মোজা, কিংবা অন্যান্য অন্তর্বাসে স্প্যান্ডেক্স নামে এক ধরনের পলিইউরেথেন ফাইবার থাকে যা ত্বকে র‍্যাশের সৃষ্টি করতে পারে। বেশি আঁটসাঁট অন্তর্বাস পরলে ত্বকে চুলকানির সংক্রমণ হতে পারে।

কৃত্রিম রঙ

বিভিন্ন কৃত্রিম রঙ এবং পোশাকে ব্যবহৃত নানা রাসায়নিক যেমন- অ্যাফ্রাইলিক, ওরিয়ন, পলিভিনাইল রেজিন ইত্যাদি ত্বকের জন্যে বেশ ক্ষতিকর।

কোমরের দিকে সংকুচিত পোশাক

বেশকিছু স্কার্ট ও গাউন রয়েছে যেগুলো কোমরের দিকে সংকুচিত থাকে। এমন পোশাক ক্ষতির কারণ হতে পারে। এসব পোশাক পরলে পেট, পিঠ ও কোমরে চাপ পড়ে। ফলে হৃদপিণ্ড ক্ষতিগ্রস্ত হয়। দেখা দিতে পারে অ্যাসিডিটি ও বমিভাব। সে সঙ্গে ত্বকের ক্ষতি তো আছেই।

অতিরিক্ত পুরনো পোশাক

পোশাক অনেকবেশি পুরনো হয়ে গেলে তা কখনো পরা ঠিক নয়। এতে বেশি মাত্রায় ব্যাকটেরিয়া, ভাইরাস ও ফাঙ্গাস থাকে। ফলে শরীরে সহজে রোগ ছড়াতে পারে। তাই আপনার পোশাক হোক পরিষ্কার ও সুস্থ থাকার কারণ।

বরগুনার আলো