• সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৫ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮ ২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৮৯০ পিকে হালদারের বান্ধবী গ্রেফতার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৮৪৯ ভাসানচর নিয়ে আন্তর্জাতিক এজেন্সির সাপোর্ট পাচ্ছি: মোমেন এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জা রওশন আরা ওয়াহেদ আর নেই সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা প্রতারণার মামলায় রিজেন্ট সাহেদের জামিন নামঞ্জুর আমাদের দলে মুক্তভাবে কথা বলার অধিকার সবার আছে- তথ্যমন্ত্রী দুদকের মামলায় সাবেক ওসি প্রদীপের জামিন নামঞ্জুর

শীতের হিমে স্বাদের পিঠা

মালাই পিঠা

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২০  

উপকরণ: 

১ লিটার দুধ, আধা চা চামচ এলাচ গুঁড়া, ২ কাপ চিনি, ২টি ডিম, আধা কাপ গুঁড়া দুধ, আধা চা চামচ বেকিং পাউডার, ১ কাপ সুজি, লবণ স্বাদ মতো, বাদাম কুচি ও চেরি পরিমাণ মতো।

প্রণালী: 

প্রথমে একটি পাত্রে এক লিটার দুধ নিয়ে জ্বাল দিন। দুধ ঘন হয়ে এলে এতে আধা চা চামচ এলাচ গুঁড়া দিয়ে দিন। এর সঙ্গে ১ থেকে ৩ কাপ চিনি দিন। দুধ ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। এবার একটি বাটিতে এক চা চামচ চিনি ও দুটি ডিম ভেঙে ভালো করে বিট করে চিনি গলিয়ে নিন। তারপর এতে আধা চা চামচ লবণ, আধা চা চামচ বেকিং পাউডার ও সিকি কাপ গুঁড়া দুধ দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে ১ কাপ সুজি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন।

এবার একটি প্যানে তেল গরম করে নিন। এবার পিঠাগুলো গোল গোল আকার দিয়ে বানিয়ে তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে ভাজুন। প্রায় ২ মিনিটের মতো ভেজে নিন। খুব বেশি ভাজা যাবে না। পিঠাগুলো তুলে ফেলার পরপরই বানানো মালাইয়ের মধ্যে ঢেলে দিন। ব্যস হয়ে গেলো সুস্বাদু মালাই পিঠা। সবশেষে পিঠার উপর বাদাম কুচি আর চেরির টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

বরগুনার আলো