সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার প্রধানমন্ত্রী দেশবাসীকে ধৈর্য্যের আহ্বান জানিয়েছেন আঞ্চলিক সহযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে ইইউ-বাংলাদেশ সভা আজ সৌদিতে সড়ক দুর্ঘটনা: নিহতদের স্বজনদের যোগাযোগের আহ্বান কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় মিঠাপানিতে রুপালি ইলিশ ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি
২৯

মিয়ানমারকে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

মিয়ানমার সরকারকে ন্যায়বিচার নিশ্চিত করতে এবং মিয়ানমারের গণতন্ত্র উত্তরণ সুসংহত করার জন্য আন্তর্জাতিক উদ্যোগগুলোকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাশেলেট।

জেনেভায় মানবাধিকার কাউন্সিলের ৪২ তম অধিবেশনে তিনি বলেন, সেনা কর্তৃক মিয়ানমারে হত্যা এবং যৌন সহিংসতাসহ ১০ লাখ রোহিঙ্গার বাস্তুচ্যুতির দুই বছর হয়ে গেছে। রাখাইন রাজ্যে তথাকথিত আরাকন আর্মি এবং তাত্মাদোর মধ্যে আরেকটি দ্বন্দ্ব, মানবাধিকার লঙ্ঘন ও বাস্তুচ্যুতির আরেকটি তীব্র লড়াইয়ের মুখোমুখি হচ্ছে।

তিনি বলেন, এটি জাতিগতভাবে রাখাইন এবং রোহিঙ্গা উভয়ের উপরই প্রভাব ফেলেছে। এসব বিষয় শরণার্থী এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতদের ফিরে যেতে আরও কঠিন করে তুলবে।

মিশেল বাশেলেট আরও বলেন, শান রাজ্যে সংঘর্ষ সম্প্রতি বেড়ে যাওয়া ও দীর্ঘদিনের দ্বন্দ্বও বাস্তুচ্যুতি এবং মানবিক বিপর্যয়ের আরেকটি কারণ, যা স্থিতিশীল অবস্থাকে ফিরিয়ে আনার প্রক্রিয়াকে খর্ব করবে।

এই কাউন্সিল অধিবেশন তথ্য অনুসন্ধান মিশনের চূড়ান্ত প্রতিবেদন শুনবে এবং মিয়ানমারজুড়ে যেসব সহিংসতা হয়েছে তার ভয়াবহতা ও মাত্রার পরিষ্কার চিত্র তুলে ধরবে।

এই বিভাগের আরো খবর