বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৩ ১৪২৬   ০২ রজব ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার কুষ্টিয়ায় জগো বাহিনীর প্রধানের ফাঁসি, ১১ জনের যাবজ্জীবন এখন পর্যন্ত বাংলাদেশ করোনামুক্ত: আইইডিসিআর লোভ-লালসার ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে বললেন রাষ্ট্রপতি নাঈমুল আবরার হত্যা : ৪ আসামিকে গ্রেফতারের নির্দেশ আইন মেনেই বিদেশি কম্পানিকে এদেশে ব্যবসা করতে হবে- প্রধান বিচারপতি অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে এনআইডি দেবে ইসি বাকি এক হাজার কোটি টাকা তিন মাসের মধ্যে দিতে গ্রামীণফোনকে নির্দেশ পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের
৯৯

মৃত্যুর পর মস্তিষ্ক কতক্ষণ সজাগ থাকে, জানেন কি?

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ আগস্ট ২০১৯  

সাম্প্রতিক এক বৈজ্ঞানিক গবেষকের দল মৃত্যুর অন্তিম মুহূর্ত নিয়ে একটি নতুন খবর দিল। মৃত্যুর পরেও যে মস্তিষ্ক অনেকক্ষণ সজাগ থাকে সেরকমই তথ্য জানালো নিউ ইয়র্কের স্টোনি ব্রুক ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন।

হৃদস্পন্দন যখন থেমে যায় চিকিত্‍সকরা সাধারনত তখন রোগীকে মৃত বলে ঘোষণা করে। কিন্তু আদৌ কি তিনি মৃত? সম্প্রীতি এক গবেষণায় ধরা পড়েছে মারা যাওয়ার পরও বেশ কিছুক্ষণ সক্রিয় থাকে মস্তিষ্ক।

গবেষকের ওই দল জানিয়েছে হৃদপিণ্ড থেকে শুদ্ধ রক্ত মস্তিষ্ক ও সমস্ত দেহে ছড়িয়ে পড়ে। এই পরিস্থিতিতে হৃদপিণ্ড বন্ধ হয়ে গেলেও মস্তিষ্কে কাজ চলতে থাকে। চিকিত্‍সকদের মতে আপনি তখন মৃত। কিন্তু আশেপাশের আলোচনা থেকে শুরু করে মৃত বলে ঘোষণা করা, আপনার কানে সবই পৌঁছচ্ছে। বিজ্ঞানের অগ্রগতির জন্য মৃত্যুর পরের মুহূর্তটা জানতে পারছি আমরা।

যদি কোনো রোগী মৃত্যুর কোল থেকে ফিরে আসে চিকিত্‍সা শাস্ত্র অনুযায়ী তাকে বলা হয় নিয়ার ডেথ এক্সপেরিয়েন্স। এর সঙ্গে মহাজাগতিক ঘটনার একটা সুন্দর সাদৃশ্য পাওয়া যায়। পৃথিবী থেকে অনেক আলোকবর্ষ দূরে আমরা অনেক উজ্জ্বল নক্ষত্র দেখতে পাই। কিন্তু প্রকৃতপক্ষে ওই নক্ষত্রগুলোর আলো পৃথিবীতে পৌঁছাতে পৌঁছাতে ততদিনে তারা ধ্বংস হয়ে গিয়েছে। অর্থাত্‍ সেগুলোর বেশিরভাগ তারাই মৃত।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর