সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পৃথিবীতে এত ধর্ম কেন? ৫০ হাজার পিস ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক কাজাখস্তান গেলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দিনে ১০ হাজারের বেশি কনটেইনার হ্যান্ডলিং হচ্ছে বন্দরে বিএনপির ৩ নেতাকে নিয়মিত টাকা দিতেন জি কে শামীম এক মাসে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ২০ লাখ : বিটিআরসি সেই ডিসির নারী কেলেঙ্কারির সত্যতা বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! বাচ্চাকে মারধর করায় থান জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত ৭০ বছরে আ’লীগ অনেক চড়াই-উতরাই পার করেছে: পলক
৪৫

মৃত্যুর পর মস্তিষ্ক কতক্ষণ সজাগ থাকে, জানেন কি?

প্রকাশিত: ২৫ আগস্ট ২০১৯  

সাম্প্রতিক এক বৈজ্ঞানিক গবেষকের দল মৃত্যুর অন্তিম মুহূর্ত নিয়ে একটি নতুন খবর দিল। মৃত্যুর পরেও যে মস্তিষ্ক অনেকক্ষণ সজাগ থাকে সেরকমই তথ্য জানালো নিউ ইয়র্কের স্টোনি ব্রুক ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন।

হৃদস্পন্দন যখন থেমে যায় চিকিত্‍সকরা সাধারনত তখন রোগীকে মৃত বলে ঘোষণা করে। কিন্তু আদৌ কি তিনি মৃত? সম্প্রীতি এক গবেষণায় ধরা পড়েছে মারা যাওয়ার পরও বেশ কিছুক্ষণ সক্রিয় থাকে মস্তিষ্ক।

গবেষকের ওই দল জানিয়েছে হৃদপিণ্ড থেকে শুদ্ধ রক্ত মস্তিষ্ক ও সমস্ত দেহে ছড়িয়ে পড়ে। এই পরিস্থিতিতে হৃদপিণ্ড বন্ধ হয়ে গেলেও মস্তিষ্কে কাজ চলতে থাকে। চিকিত্‍সকদের মতে আপনি তখন মৃত। কিন্তু আশেপাশের আলোচনা থেকে শুরু করে মৃত বলে ঘোষণা করা, আপনার কানে সবই পৌঁছচ্ছে। বিজ্ঞানের অগ্রগতির জন্য মৃত্যুর পরের মুহূর্তটা জানতে পারছি আমরা।

যদি কোনো রোগী মৃত্যুর কোল থেকে ফিরে আসে চিকিত্‍সা শাস্ত্র অনুযায়ী তাকে বলা হয় নিয়ার ডেথ এক্সপেরিয়েন্স। এর সঙ্গে মহাজাগতিক ঘটনার একটা সুন্দর সাদৃশ্য পাওয়া যায়। পৃথিবী থেকে অনেক আলোকবর্ষ দূরে আমরা অনেক উজ্জ্বল নক্ষত্র দেখতে পাই। কিন্তু প্রকৃতপক্ষে ওই নক্ষত্রগুলোর আলো পৃথিবীতে পৌঁছাতে পৌঁছাতে ততদিনে তারা ধ্বংস হয়ে গিয়েছে। অর্থাত্‍ সেগুলোর বেশিরভাগ তারাই মৃত।