রোববার   ২৫ আগস্ট ২০১৯   ভাদ্র ১০ ১৪২৬   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

বরগুনার আলো
ব্রেকিং:
‘মুখরোচক কথায় দালালের খপ্পরে পড়ে বিদেশ যাবেন না’- প্রধানমন্ত্রী আজ কুমিল্লায় পারিবারিক কবরস্থানে মোজাফফর আহমদের দাফন অ্যামাজন পুড়ছে, আমরা যেন না পুড়ি: পরিবেশমন্ত্রী জেলা সরকার এখন সময়ের দাবি: পররাষ্ট্রমন্ত্রী ওএসডি হচ্ছেন জামালপুরের সেই ডিসি রোহিঙ্গা প্রত্যাবাসনে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে: দীপু মনি সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত অধ্যাপক মোজাফফর বরগুনায় উচ্ছেদ অভিযানে জেলা প্রশাসন মোজাফফর আহমদের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা হাইভোল্টেজ ম্যাচে লড়বে লিভারপুল-আর্সেনাল গ্রেনেড হামলার মাস্টারমাইন্ডদের সর্বোচ্চ শাস্তি হবে- কাদের আইভি রহমানের সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা আইভী রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ মোজাফফর আহমদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ৯০ ভাগ ডেঙ্গু রোগী বাড়ি ফিরেছে: স্বাস্থ্য অধিদপ্তর রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার হাল ছাড়েনি: ওবায়দুল কাদের ২৩ আগস্টের ঘটনায় সেনাবাহিনী দায়ী নয়-ঢাবি উপাচার্য যে করেই হোক রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাবোই: পররাষ্ট্রমন্ত্রী মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা বিজয় দিবসের আগেই: মন্ত্রী ভুটানকে হারিয়ে সাফে দুর্দান্ত শুরু বাংলাদেশের
১৯

মেদ ও টক্সিন দূর করে লেবু-মধু-জিরার পানি

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

প্রতিদিনের ব্যস্ততায় নানা অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার গ্রহণ, দুশ্চিন্তা ও উদ্বেগ নিয়ে চলার ফলে ওজন বাড়ছে হু হু করে। এর জন্য এক-আধটু শরীরচর্চা করা হলেও নিয়ম করে প্রতিদিন করা হয়ে উঠে না। যার ফলে ওজনকে বশে আনতে একদমই পাড়া যাচ্ছে না। 

প্রতিদিন শরীরে যেটুকু ক্ষতি হয়, তা রুখে দিতে চাইলে ডিটক্সিফিকেশনের উপর নির্ভর করা ছাড়া উপায় নেই। ডায়েটের নিয়ম মানার সঙ্গে শরীরচর্চাও প্রয়োজন। তবে এর সঙ্গে হাতের কাছে মজুত রাখতে হবে এমন সব পানীয় যা শরীরের অনিয়মকে বশে এনে ক্ষতি কমিয়ে ফেলতে সক্ষম হবে।

দিনের শুরুতই ডায়েটে রাখুন এমন কিছু পানীয়। যা আপনার মেদ কমিয়ে ও টক্সিন দূর করে শরীর রাখবে ঝরঝরে। এই পানীয় কি দিয়ে এবং কী ভাবে বানাবেন তা জেনে নিন : 

জিরা-লেবু-মধু : ওজন কমানোর ধারণা আঁকড়ে অনেকেই লেবু-মধুর পানিতে আস্থা রাখেন। তবে মেদ কমানোর চেষ্টার পাশাপাশি ফিট থাকাও আমাদের প্রয়োজন। তাই লেবু-মধুর ক্যারিশমায় মেদ কমে- এ নিয়ে দ্বিমত থাকলেও এটি যে ডিটক্সিফিকেশনের জন্য অন্যতম সেরা পানীয়, তা নিয়ে কোনও সন্দেহ নেই। এর সঙ্গে যোগ করুন জিরা। প্রতিরাতে এক গ্লাস পানিতে এক চামচ জিরা, একটা লেবু ও এক চামচ মধু মিশিয়ে রাখুন। সেই পানি সকালে ছেকে খেয়ে নিন। শরীরকে ডিটক্স করতে খুবই কাজে আসবে।

লেবু : অনেক উপাদান একসঙ্গে হাতের কাছে না থাকলেও অসুবিধা নেই। গোটা পাতিলেবু ঈষ্ণ গরম পানিতে নিংড়ে নিন। এবার সেই পানি খান প্রতিদিন। শুধু খালি পেটে সকালেই নয়, এই পানি খেতে পারেন দিনের মধ্যে যে কোন সময়। লেবুতে শরীরের টক্সিন দূর করার ক্ষমতা প্রচুর। আর গরম পানিতে খাওয়া হয় বলে একাধিক বার খেলেও অ্যাসিডিটির ভয় থাকে না।

দারুচিনি : গরম পানিতে দারুচিনি গুঁড়া ফেলে সেই পানি খান প্রতিদিন সকালে। দারুচিনির রোগ প্রতিরোধ ক্ষমতা, ঠান্ডা আটকানোর গুণের সঙ্গে শরীরের টক্সিন বার করে দেওয়ার ক্ষমতাও আছে। তাই প্রতিদিন দারুচিনির পানি রাখুন ডায়েটে।