বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর চালের দাম বাড়ানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
৩২

মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষায় ‘সিক্রেট মুড’

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই ফেসবুকের কল্যাণে বিশ্বের সকল প্রান্তের মানুষ তাদের ব্যক্তিগত, ব্যবসায়ীক ও কর্মক্ষেত্রের অনেক কাজের জন্য সব ধরনের যোগাযোগ সম্পন্ন করে থাকেন। কিন্তু ব্যবহারকারীদের গোপনীয়তা লঙ্ঘনে প্রায়ই ফেসবুকের নাম চলে আসে। এবার সোশ্যাল জায়ান্ট ফেসবুক মেসেঞ্জারের তথ্যের গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা দিতে কাজ শুরু করে দিয়েছে।

সম্প্রতি ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিং ফিচার নিয়ে কাজ করার কথা। সেই পথ ধরেই এগিয়ে যাচ্ছে মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যাপ গবেষক জেইন মানচুন বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের প্ল্যাটফরম মেসেঞ্জারে এনক্রিপটেড ভিডিও এবং অডিও কল করা যায় এমন একটি সিস্টেম ‘সিক্রেট মুড’ ফিচার নিয়ে কাজ করছে। যেখানে সেন্ডার ও রিসিভার ছাড়া তৃতীয় পক্ষ কেউ প্রবেশ করতে পারবে না।

ফেসবুক কর্তৃপক্ষও সেই তথ্য জানতে পারবে না এমনটাই বলা হচ্ছে। মূলত এই ফিচারে ব্যবহারকারীদের গোপনীয়তার বিষয়ে প্রাধান্য দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। খবর দ্য নেক্সট ওয়েবের

বর্তমানে মেসেঞ্জারে শুধু টেক্সট মেসেজিংয়ের জন্য ‘সিক্রেট কনভারসেশন’ নামে একটি ফিচার আছে। তবে ফেসবুকের আওতাধীন প্ল্যাটফরর্ম হোয়াটসঅ্যাপের এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিংয়ের জন্য বেশ জনপ্রিয়।