রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১০ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার
১৪৪

মোবাইল অ্যাপ বলে দেবে ফুসফুসের অবস্থা!

বরগুনার আলো

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

মানুষের শরীরে অনেকগুলো গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে। যার মধ্যে ফুসফুস একটি। ফুসফুসের মাধ্যমে আমরা শ্বাস-প্রশ্বাস গ্রহণ ও ত্যাগ করে থাকি। তাই এই অঙ্গটি কি অবস্থায় আছে তা জানাও জরুরি। তার জন্য কষ্ট করে আর ল্যাবে যেতে হবে না। ফুসফুস কেমন আছে তা পরীক্ষা করে জানিয়ে দেবে মোবাইল অ্যাপ! ফলে যাদের হাঁপানির সমস্যা রয়েছে এই অ্যাপের তথ্য অনুযায়ী চিকিৎসা নেয়া অনেকটাই সহজ হয়ে যাবে তাদের জন্য। 

সম্প্রতি এমনই একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে যেটির সাহায্যে সহজেই জানা যাবে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে এবং দ্রুত চিকিৎসা শুরু করা যাবে হাঁপানিতে আক্রান্ত রোগীদের। মোবাইল অ্যাপটির নাম অ্যাসথেমা টিউনার।

সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকদের দাবি, যাদের হাঁপানির সমস্যায় মাঝে মধ্যেই ভুগতে হয়, এই অ্যাপ তাদের সঠিক সময় উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শও দেবে। ফলে মারাত্মক বিপদের ঝুঁকিও এড়ানো যাবে সহজেই। 

ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষণাপত্রে জানানো হয়, রোগীর বিভিন্ন সমস্যার কথা বিস্তারিতভাবে জেনে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে পাওয়া তথ্য অনুযায়ী কখন কী করতে হবে তা জানিয়ে দেবে এই অ্যাপ।

কী ভাবে কাজ করবে এই অ্যাপ?

স্মার্টফোনেই ইনস্টল করা যাবে অ্যাসথেমা টিউনার অ্যাপ। এর পরে ‘অ্যাসথেমা টিউনার’ এর সঙ্গে সংযুক্ত করতে হবে একটি ‘ওয়্যারলেস স্পিরোমিটার’। এই ওয়্যারলেস স্পিরোমিটারের সাহায্যে রোগীর ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে তথ্য সংগ্রহ করবে অ্যাসথেমা টিউনার। 

শুধু তাই নয় কোন ইনহেলার, কী ভাবে ব্যবহার করতে হবে, তাও জানিয়ে দেবে এই অ্যাপ। গবেষকদের দাবি, ওষুধের মাত্রা কখন বাড়াতে হবে বা কখন কমাতে হবে, তাও জানিয়ে দিতে সক্ষম এই অ্যাপটি।

ইতিমধ্যে ৭৭ জন হাঁপানি রোগী অ্যাসথেমা টিউনার অ্যাপটি ব্যবহার করে দেখেছেন। তাদের থেকে পাওয়া অ্যাপের ডেটা অনুযায়ী চিকিৎসায় অনেকটাই সাফল্য মিলেছে বলে দাবি সুইডিস গবেষকদের। 

ফুসফুসের সুস্বাস্থ্য ধরে রাখতে এবং হাঁপানির চিকিৎসায় অ্যাসথেমা টিউনার অ্যাপটি অত্যন্ত কার্যকরী বলেই মনে করছেন ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকরা।

বরগুনার আলো