রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ক্যাসিনো মালিকদের গল্প প্রয়োজনে ঋণ নেব, তবু ডোনেশন নয়-পরিকল্পনামন্ত্রী খেলাধুলার বিকল্প নেই: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী কুরআনের ১০০ নির্দেশনা গ্রানাদার কাছে বার্সার পরাজয় চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার নারায়ণগঞ্জে পুলিশের ওপর হামলা, গুলিবিদ্ধ ১ ৪ দিনের সফরে ঢাকায় ভারতের নৌবাহিনী প্রধান ধোনির বাড়িতে প্রতিদিন লোডশেডিং, বিরক্ত স্ত্রী আর্থ-সামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী পদোন্নতি না নিলে শাস্তি ব্যক্তিগত গাড়ির ওপর নির্ভরশীলতা কমাতে হবে : রাষ্ট্রপতি পাঁচ বছর আফগানিস্তানকে হারাল বাংলাদেশ ভূতের আড্ডায় অভিযান, বাতি জ্বালাতেই অপ্রীতিকর দৃশ্য কথাসাহিত্যিক শরদিন্দুর প্রয়াণ বিষাক্ত মদ পান করে ২ যুবকের মৃত্যু ঠাকুরগাঁওয়ের বাস কাউন্টারে মিলল মানুষের ৪ বস্তা খুলি ও হাড় রিফাত হত্যা মামলার আলামত আদালতে দাখিল, সাক্ষী ৭৫ কুমিল্লায় আগ্নেয়াস্ত্র ও ইয়াবাসহ যুবক আটক
৩৩

মোবাইল অ্যাপ বলে দেবে ফুসফুসের অবস্থা!

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

মানুষের শরীরে অনেকগুলো গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে। যার মধ্যে ফুসফুস একটি। ফুসফুসের মাধ্যমে আমরা শ্বাস-প্রশ্বাস গ্রহণ ও ত্যাগ করে থাকি। তাই এই অঙ্গটি কি অবস্থায় আছে তা জানাও জরুরি। তার জন্য কষ্ট করে আর ল্যাবে যেতে হবে না। ফুসফুস কেমন আছে তা পরীক্ষা করে জানিয়ে দেবে মোবাইল অ্যাপ! ফলে যাদের হাঁপানির সমস্যা রয়েছে এই অ্যাপের তথ্য অনুযায়ী চিকিৎসা নেয়া অনেকটাই সহজ হয়ে যাবে তাদের জন্য। 

সম্প্রতি এমনই একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে যেটির সাহায্যে সহজেই জানা যাবে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে এবং দ্রুত চিকিৎসা শুরু করা যাবে হাঁপানিতে আক্রান্ত রোগীদের। মোবাইল অ্যাপটির নাম অ্যাসথেমা টিউনার।

সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকদের দাবি, যাদের হাঁপানির সমস্যায় মাঝে মধ্যেই ভুগতে হয়, এই অ্যাপ তাদের সঠিক সময় উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শও দেবে। ফলে মারাত্মক বিপদের ঝুঁকিও এড়ানো যাবে সহজেই। 

ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষণাপত্রে জানানো হয়, রোগীর বিভিন্ন সমস্যার কথা বিস্তারিতভাবে জেনে ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে পাওয়া তথ্য অনুযায়ী কখন কী করতে হবে তা জানিয়ে দেবে এই অ্যাপ।

কী ভাবে কাজ করবে এই অ্যাপ?

স্মার্টফোনেই ইনস্টল করা যাবে অ্যাসথেমা টিউনার অ্যাপ। এর পরে ‘অ্যাসথেমা টিউনার’ এর সঙ্গে সংযুক্ত করতে হবে একটি ‘ওয়্যারলেস স্পিরোমিটার’। এই ওয়্যারলেস স্পিরোমিটারের সাহায্যে রোগীর ফুসফুসের স্বাস্থ্য সম্পর্কে তথ্য সংগ্রহ করবে অ্যাসথেমা টিউনার। 

শুধু তাই নয় কোন ইনহেলার, কী ভাবে ব্যবহার করতে হবে, তাও জানিয়ে দেবে এই অ্যাপ। গবেষকদের দাবি, ওষুধের মাত্রা কখন বাড়াতে হবে বা কখন কমাতে হবে, তাও জানিয়ে দিতে সক্ষম এই অ্যাপটি।

ইতিমধ্যে ৭৭ জন হাঁপানি রোগী অ্যাসথেমা টিউনার অ্যাপটি ব্যবহার করে দেখেছেন। তাদের থেকে পাওয়া অ্যাপের ডেটা অনুযায়ী চিকিৎসায় অনেকটাই সাফল্য মিলেছে বলে দাবি সুইডিস গবেষকদের। 

ফুসফুসের সুস্বাস্থ্য ধরে রাখতে এবং হাঁপানির চিকিৎসায় অ্যাসথেমা টিউনার অ্যাপটি অত্যন্ত কার্যকরী বলেই মনে করছেন ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষকরা।