সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে সোনাদিয়া দ্বীপে শিল্পকারখানা না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ রুশ ভাষায় প্রকাশিত বই প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর যুবলীগের সম্মেলন কমিটির আহ্বায়ক চয়ন, সদস্য সচিব হারুন ওমর বহিষ্কার, যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাপস বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি মাছের খাদ্যে শূকরের উপাদান আছে কিনা পরীক্ষার নির্দেশ স্পিকারের সঙ্গে পাঁচ মার্কিন সিনেটরের সাক্ষাৎ বৃদ্ধাশ্রম নয়, মা-বাবার জায়গা হোক হৃদয়ের মণিকোঠায় মিঠাপানিতে রুপালি ইলিশ ভারতের বিপক্ষে বিশ্ব একাদশে সাকিব-তামিম! হিন্দু ছেলের আইডি হ্যাক, ফেসবুকের কাছে তথ্য চেয়েছেন প্রধানমন্ত্রী ডিআইজি বজলুরকে কারাগারে পাঠানোর নির্দেশ সৈকতঘেরা জাকার্তায় প্রকৃতির অপার সৌন্দর্য নেপাল ভ্রমণের খুঁটিনাটি জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি শিশুর জন্মের পর ইসিতে জানানোর আইন চান সিইসি গণভবনে যুবলীগ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক আপনার ইমেইলেও থাকবে বসের নজরদারি! জঙ্গি হামলার শঙ্কা: নজরদারিতে দিল্লির ৪ শতাধিক স্থাপনা
২৩

যুক্তরাষ্ট্রের হামলায় আফগানিস্তানে ৩০ বেসামরিক নিহত

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

চলতি বছরের মে মাসে আফগানিস্তানে মাদক তৈরির কারখানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩০ বেসামরিক মানুষ নিহত হয়েছেন। বুধবার জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

তবে যুক্তরাষ্ট্র সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে এ প্রতিবেদনটির দাবি নাকচ করে দিয়েছে। চলতি বছরের ৫ মে তালেবান নিয়ন্ত্রিত মাদক কারখানায় যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী বোমা হামলা চালায়। খবর এএফপির।

আফগানিস্তানে জাতিসংঘের সহযোগী সংস্থা (ইউএনএএমএ) চার মাসের বেশি সময় ধরে চলা এ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল।

ইউএনএএমএ জানায়, হামলার পর ফারাহ প্রদেশের বাকুয়া এবং নিমরোজ প্রদেশের সীমান্তবর্তী দিলারাম জেলা থেকে হামলায় আহতদের কাছ থেকে তথ্য নিতে শুরু করা হয়। 

হামলায় ক্ষতিগ্রস্ত ২১ জনের সাক্ষাৎকার নিয়ে ইউএনএএমএ জানায়, ৫ মের হামলায় ৩৯ জন বেসামরিক নাগরিক হতাহতের শিকার হন। এর মধ্যে ৩০ জন নিহত ও ৫ জন আহত হয় এবং বাকি চারজনের ব্যাপারে কিছু জানা যায়নি। এর মধ্যে ১৪ জন শিশু ও একজন নারী ছিল।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী (ইউএসফর-এ) ইউএনএএমএর প্রতিবেদন অস্বীকার করে বলেছে, তারা তালেবানের নির্দিষ্ট মাদক কারখানা লক্ষ্য করেই হামলা চালিয়েছিল।

এই বিভাগের আরো খবর