রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১১ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী
৬১

যুক্তরাষ্ট্রের হামলায় আফগানিস্তানে ৩০ বেসামরিক নিহত

বরগুনার আলো

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

চলতি বছরের মে মাসে আফগানিস্তানে মাদক তৈরির কারখানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩০ বেসামরিক মানুষ নিহত হয়েছেন। বুধবার জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

তবে যুক্তরাষ্ট্র সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে এ প্রতিবেদনটির দাবি নাকচ করে দিয়েছে। চলতি বছরের ৫ মে তালেবান নিয়ন্ত্রিত মাদক কারখানায় যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী বোমা হামলা চালায়। খবর এএফপির।

আফগানিস্তানে জাতিসংঘের সহযোগী সংস্থা (ইউএনএএমএ) চার মাসের বেশি সময় ধরে চলা এ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল।

ইউএনএএমএ জানায়, হামলার পর ফারাহ প্রদেশের বাকুয়া এবং নিমরোজ প্রদেশের সীমান্তবর্তী দিলারাম জেলা থেকে হামলায় আহতদের কাছ থেকে তথ্য নিতে শুরু করা হয়। 

হামলায় ক্ষতিগ্রস্ত ২১ জনের সাক্ষাৎকার নিয়ে ইউএনএএমএ জানায়, ৫ মের হামলায় ৩৯ জন বেসামরিক নাগরিক হতাহতের শিকার হন। এর মধ্যে ৩০ জন নিহত ও ৫ জন আহত হয় এবং বাকি চারজনের ব্যাপারে কিছু জানা যায়নি। এর মধ্যে ১৪ জন শিশু ও একজন নারী ছিল।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী (ইউএসফর-এ) ইউএনএএমএর প্রতিবেদন অস্বীকার করে বলেছে, তারা তালেবানের নির্দিষ্ট মাদক কারখানা লক্ষ্য করেই হামলা চালিয়েছিল।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর