• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮
১৪

যেভাবে বুঝবেন বেকিং সোডা ও পাউডারের মেয়াদ শেষ

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ জুন ২০২০  

দুটি উপাদান বিভিন্ন ধরনের বেকিং জাতীয় খাবারে বেশি ব্যবহার হয়ে থাকে। একটি হচ্ছে বেকিং পাউডার ও অন্যটি হচ্ছে বেকিং সোডা। প্যানকেক, পাউরুটি ইত্যাদি এমন অনেক রেসিপি তৈরিতেই এই দুটি উপাদান সঠিক পরিমাণে ব্যবহার করা দরকার হয়।

তবে নিত্য প্রয়োজনীয় অন্যান্য জিনিসের মতো বহুল ব্যবহৃত এই দুটি উপাদানেরও রয়েছে নির্দিষ্ট মেয়াদ। মেয়াদোত্তীর্ণ এসব পণ্য ব্যবহারে খাবার নষ্ট হওয়ার পাশাপাশি ঝুঁকিতে পড়বে আপনার স্বাস্থ্যও। যদিও বেকিং সোডা ও পাউডারের প্যাকে উল্লেখ থাকা মেয়াদ দেখে নিশ্চিত হওয়া যায় যে কতদিন পর্যন্ত মেয়াদ আছে পণ্যটির। তবে উল্লেখিত মেয়াদের আগেই নানা কারণে পণ্য তার ব্যবহার উপযোগিতা হারিয়ে ফেলতে পারে। তাই চলুন জেনে নেয়া যাক কীভাবে নির্ণয় করবেন বেকিং সোডা ও বেকিং পাউডারের মেয়াদ- 

বেকিং পাউডারের মেয়াদ নির্ণয় পদ্ধতি 

একটি কাপে এক চা চামচ বেকিং পাউডার ও সিকি কাপ গরম পানি মিশিয়ে রাখুন। যদি পানিতে বুদবুদ দেখা দেয় তবে বুঝতে হবে বেকিং পাউডার ভালো আছে এবং যে কোনো রেসিপিতে ব্যবহারযোগ্য। তবে বুদবুদ দেখা না দিলে নতুন কিনতে হবে।

বেকিং সোডার মেয়াদ নির্ণয় পদ্ধতি

একটি কাপে ১ চা চামচ বেকিং সোডা ও ২ চা চামচ ভিনেগার মিশিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিন। মিশ্রণে যদি বুদবুদ দেখা দেয় তবে বেকিং সোডা ঠিক আছে, বুদবুদ দেখা না দিলে বুঝতে হবে বেকিং সোডা নতুন কিনতে হবে।

বরগুনার আলো