শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
১১৭

যে পাসওয়ার্ড ৫০০ বছরেও হ্যাক করা সম্ভব না!

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

বলা হচ্ছে অক্ষর (ছোট+বড়), সংখ্যা ও প্রতীকের সমন্বয়ে তৈরি সংকেতই নিরাপদ পাসওয়ার্ড।

পাশাপাশি এও বলা হচ্ছে লম্বা একটি সাধারণ ইংরেজি বাক্যই পাসওয়ার্ড হিসেবে সবচেয়ে নিরাপদ হতে পারে এবং এটি মনে রাখাও সহজ।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইও লম্বা বাক্যের পক্ষে। কারণ কোনো পাসওয়ার্ডে যদি ১৫টির বেশি অক্ষর থাকে তাহলে হ্যাকারদের জন্য তা অনুমান করা কঠিন হয়ে দাঁড়ায়।

এমনকি যদি তারা যদি পাসওয়ার্ডের এনক্রিপশন কোডও পেয়ে যায় তাও বর্তমান কম্পিউটিং পাওয়ারে তা বের করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার।

অন্যদিকে, বর্তমান কম্পিউটিং পাওয়ার দিয়েই সনাতনী অক্ষর, সংখ্যা ও প্রতীকের অনেক পাসওয়ার্ডকে অল্প সময়ের মধ্যে বের করে ফেলা সম্ভব।

২০১৭ সালে আমেরিকান রিসার্চের প্রকাশিত একটি গবেষণাপত্রেও বলা হয় অক্ষর-সংখ্যা-প্রতীকের পাসওয়ার্ডের চেয়ে অনেক গুন বেশি শক্তিশালী বাক্য পাসওয়ার্ড, যা মনে রাখাও সহজ।

কতটা শক্তিশালী তা বুঝাতে এক্সকেসিডি একটি উদাহরণ দেয়। ধরা যাক, আপনার পাসওয়ার্ড Tr0ub4dor&3। এই পাসওয়ার্ডটি প্রতি সেকেন্ডে ১০০০ অনুমান করতে সক্ষম এমন একটি কম্পিউটারের পক্ষে তিন দিনে বের করে ফেলা সম্ভব। বলাই বাহুল্য, পাসওয়ার্ডটি মনে রাখাও বেশ কঠিন।

অপরদিকে ‘correct horse battery staple’ এই বাক্যাংশটিকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করলে এটি হ্যাক করতে একই ক্ষমতাসম্পন্ন একটি কম্পিউটারের ৫৫০ বছর সময় লেগে যাবে। অপরদিকে এমন একটি বাক্যাংশ মনে রাখাও বেশ সহজ।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর