• বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪১০ বঙ্গবন্ধুর পরিবার সততা, মেধা ও সাহসের প্রতীক: কাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার সময়সূচি প্রকাশ সাত কলেজের পরীক্ষা চলবে: শিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সাধারণ মানুষও চিকিৎসা পাবেন: আইজিপি জনগণ ভালোবেসে আমাদের সরকার গঠনের সু্যোগ দিয়েছে: কাদের সাত কলেজের বিষয়ে সিদ্ধান্ত সন্ধ্যায় বিএনপির অনেক নেতা গোপনে টিকা নিয়েছেন : তথ্যমন্ত্রী ‘পাটের উৎপাদন বাড়াতে বীজ সরবরাহ নিশ্চিত করা হচ্ছে’ দেশে করোনায় ১৮ জনের মৃত্যু, শনাক্ত ৩৯৯ কমিশন বাণিজ্যের ধারা থেকে বেরিয়ে আসতে হবে: সেতুমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত ভবিষ্যতে বাংলাদেশেও তৈরি হবে যুদ্ধবিমান: প্রধানমন্ত্রী দেশে করোনায় ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৬ বিশ্ববিদ্যালয়গুলো খুলছে ২৪ মে: শিক্ষামন্ত্রী হল খুলে দেয়ার সিদ্ধান্ত ৫-৬ দিনের মধ্যেই: মন্ত্রিপরিষদ সচিব এক মাসের মধ্যে চালের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৩৫০ এটিএম শামসুজ্জামান আর নেই এখন ঘরে ঘরে মানুষ ডিজিটাল সেবার সুবিধা পাচ্ছে: বাণিজ্যমন্ত্রী

রক্তে গ্লুকোজের মাত্রা জানতে নতুন ফিচার নিয়ে এলো ফিটবিট

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১  

এখন আমাদের দৈনন্দিন জীবনে নানা দিক থেকেই বেড়ে চলেছে অ্যাপ-নির্ভরতা। শুধু যে অ্যাপ মেসেজিংয়ের কাজে আসে তা নয়, একই সঙ্গে আমাদের স্বাস্থ্যেরও দেখভাল করে। ব্লাড প্রেশার মাপা বা হার্ট রেট মাপার নানা অ্যাপ গুগল প্লে স্টোর-এ পাওয়া যায়।

এবার সেই স্বাস্থ্যসংক্রান্ত দিক থেকেই আমেরিকার সংস্থা ফিটবিট সম্প্রতি তার অ্যাপের জন্য একটি নতুন ফিচার নিয়ে এলো। এক্ষেত্রে ফিটবিট অ্যাপে উপস্থিত এই নতুন ফিচারের সাহায্যে রক্তে গ্লুকোজের মাত্রা ট্র্যাক করতে পারবেন ব্যবহারকারীরা।

এক ব্লগ পোস্টে ফিটবিট-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহারকারীরা যাতে সহজে নিজেদের রক্তে গ্লুকোজের পরিমাণ জানতে করতে পারেন, গ্লুকোজের পরিবর্তনের বিষয়টি বুঝতে পারেন, সেই জন্যেই এই নতুন ফিচার আনা হয়েছে। ফিটবিট অ্যাপের সাহায্যে এ নিয়ে সময়ে সময়ে রিমাইন্ডারও দেয়া হবে।

তবে বাড়তি সুবিধা পাবেন ফিটবিট প্রিমিয়াম মেম্বাররা। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে রক্তে গ্লুকোজের মাত্রার ওঠা-নামা ও সম্পূর্ণ গতিবিধির বিষয়ে যাবতীয় আপডেট পেয়ে যাবেন তারা। আর এই পুরো কাজটি সম্পন্ন হবে নতুন এই ফিচারের মাধ্যমে।

এক্ষেত্রে ম্যানুয়ালি রক্তে গ্লুকোজের মাত্রা মনিটর করা যাবে। সংস্থার তরফে জানানো হয়েছে, নতুন ফিচারের সাহায্যে নিজে থেকেই ব্লাড-গ্লুকোজ লেভেল ইনপুট করা যাবে কিংবা লাইফস্ক্যান সিস্টেম থেকে নিজেদের ওয়ান টাচ রিভিল অ্যাপ কানেক্ট করাতে পারেন ব্যবহারকারীরা। এর সাহায্যে তথ্যগুলো সরাসরি ইমপোর্ট হয়ে যাবে। আর জানা যাবে রক্তে গ্লুকোজের মাত্রা।

উল্লেখ্য ফিটবিট-এর তরফে স্পষ্ট জানানো হয়েছে, ব্যবহারকারীদের শুধুমাত্র তথ্য দেয়া ও ব্লাড-গ্লুকোজ লেভেল মনিটর করার জন্যই অ্যাপে এই নতুন ফিচার আনা হয়েছে।

এক্ষেত্রে এই ফিচারের উপরে চোখ বুজে বিশ্বাস করা চলবে না। কোনও গুরুতর সমস্যা দেখা দিলে ফিচারটির উপরে ভরসা না করে তড়িঘড়ি চিকিৎসকের পরামর্শ নিতে হবে। মাথায় রাখতে হবে, এটি শুধুমাত্র একটি মনিটরিং ফিচার; শারীরিক অসুস্থতা নির্ণয় করা বা তা দূর করার ক্ষেত্রে সংশ্লিষ্ট ফিচারের কোনো ভূমিকা নেই!

 

বরগুনার আলো