• শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
কারিগরি-জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬৮১ ১২ বছরে ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত: কাদের রায়হান হত্যা: এএসআই আশেক এলাহী গ্রেফতার করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত ব্লকচেইন আগামী প্রযুক্তির নিরাপদ ভিত্তি: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৪৯৩ স্কুল বাস সার্ভিসে নারী চালক সম্পৃক্ত করা জরুরি: সেতুমন্ত্রী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক সেনাবাহিনী: প্রধানমন্ত্রী ৩ দিনের রিমান্ডে ইরফান ও সহযোগী জাহিদ প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ৬ জনের ১০ বছরের কারাদণ্ড হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ষড়যন্ত্রকারীরাই গণতন্ত্রের মুখোশপড়া ফেরিওয়ালা: কাদের মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮

রক্ত আমাশয় সারানোর এক মোক্ষম দাওয়াই

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০  

কাঁটা মান্দার একটি পাতাঝরা মাঝারি আকারের বৃক্ষ। কাঁটা মান্দার গাছের কোনোটির কাণ্ডের গায়ে প্রচুর কাঁটা থাকে। আবার কোনোটির কাণ্ডে কাঁটার পরিমাণ কম। 

এই গাছে বসন্তকালে ফুল ফোটে। আর যখন ফুল ফোটে, তখন এ গাছের ফুলে বিচরণ করে নানান প্রজাতির পাখি। কাঁটা মান্দার ফুল গ্রামের শিশু কিশোরদের কাছে অতি প্রিয়। 

পাকা তেঁতুল, সরিষার তেল ও মান্দারের লাল ফুল চটকিয়ে এক প্রকার চাটনি তৈরি করা হয়। যা তেঁতুল বানানি নামে বরিশাল এলাকায় পরিচিত। এই তেঁতুল বানানি খেতে অনেক সুস্বাদু। 

শুধু ফুলই নয়, এর ঢাল, শেকড় ও পাতা সবই খাওয়া যায়। এই কাঁটা মান্দার মানুষের শরীরের জন্য খুবই উপকারি। এটি ওষুধ হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে। চলুন তবে জেনে নেয়া যাক এর ওষুধি গুণাগুণ সম্পর্কে-

> কাঁটা মান্দার পাতার রস নিয়মিত খেলে পেটের সমস্যা নিরাময় হয়ে যায়।

> এই গাছের ছালের রস দুধের সঙ্গে মিশিয়ে খেলে রক্ত আমাশয় ভালো হয়ে যাবে।

> উদক মেহ রোগ দেখা দিলে কাঁটা মান্দার গাছের ছালের রস মধুর সঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে খেলে উপকার পাওয়া যায়।

> প্রস্রাবের যাবতীয় রোগ নিরাময়ে জন্য কাঁটা মান্দার পাতার রসের সঙ্গে গরম পানি মিশিয়ে সকালে ও বিকালে খেলে ভালো উপকার পাওয়া যাবে।

> শরীরের কোথাও ফোঁড়া হলে কাঁটা মান্দার পাতা বেটে অল্প গরম করে ব্যথা জায়গায় দুই দিন লাগালে ব্যথা চলে যাবে। 

> মায়ের স্বাস্থ্য ভালো হওয়া স্বত্ত্বেও শিশু বুকের দুধ পাচ্ছে না। এক্ষেত্রে দুই চা চামচ কাঁটা মান্দার পাতার রস তিন থেকে চার চা চামচ নারকেল দুধের সঙ্গে মিশিয়ে সকালের দিকে কয়েকদিন খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

বরগুনার আলো