বুধবার   ২৯ জানুয়ারি ২০২০   মাঘ ১৬ ১৪২৬   ০৩ জমাদিউস সানি ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
২০২৪ সালে উন্নয়নশীল দেশের মর্যাদা পাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী জীবাশ্ম জ্বালানি নিজেদের উন্নয়নে ব্যবহৃত হবে: প্রধানমন্ত্রী বিডিএফে আজ উপস্থাপন অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে ইলেক্ট্রিক ট্রেন: সংসদে রেলমন্ত্রী প্রাথমিকে নতুন শিক্ষকদের যোগদান যথাসময়ে সোলেইমানি হত্যার নীল নকশাকারী বিমান দুর্ঘটনায় নিহত এক বিদ্যালয়ে একবারই ভর্তি ফি, হচ্ছে নীতিমালা শুরু হলো ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৫ জন নিহত একনেকে ৯ প্রকল্প অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী করোনা ভাইরাস: সর্বত্র সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর আমেরিকা ও ইসরায়েলের কমান্ডাররাও পালানোর পথ খুঁজে পাবে না সাকিবকে ওজন কমাতে বলেছেন প্রধানমন্ত্রী মুজিববর্ষে সব সরকারি কলেজে বসবে বঙ্গবন্ধুর ভাস্কর্য শিল্প-বৈদেশিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের নামজারি ৭ দিনে মানসিক চাপ কমাতে সাহায্য করে যেসব খাবার নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা আড়ংয়ের ট্রায়াল রুমে গোপনে ভিডিও,গ্রেপ্তার -১
৬৫

রাত পোহালেই সমাবর্তন

বরগুনার আলো

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  

 

রাত পোহালেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২তম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২য় সমাবর্তন। আগামীকাল সোমবার (৯ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইতোমধ্যেই অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নিরাপত্তা জোরদারসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বছর সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের প্রায় ২০ হাজার ৮০০ গ্র্যাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে সমাবর্তনের মূল আয়োজন। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এর অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের শিক্ষার্থীরা সমাবর্তনে অংশগ্রহণ করবে। আর রাজধানীর সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীদের জন্য গতবারের ন্যায় এবারও আরও দুটি বাড়তি ভেন্যু থাকবে। সেগুলো হলো-ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ। এ দুটি ভেন্যু থেকে সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।

ঢাকা কলেজ ভেন্যু থেকে অংশ নেবেন ঢাকা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরা। আর ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে অংশ নেবেন ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা।

মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠেয় ৫২তম সমাবর্তনে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট ফর কসমিক রে রিসার্চ-এর পরিচালক এবং নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. তাকাকি কাজিতা সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। সমাবর্তন অনুষ্ঠানে তাঁকে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করা হবে বলেও জানান সংশ্লিষ্ট ব্যক্তিরা। 

এদিকে সমাবর্তনকে ঘিরে সমাবর্তনের দ্বিতীয় ভেন্যু ঢাকা কলেজ ক্যাম্পাসকে সাজানো হয়েছে এক বর্ণিল সাজে। কলেজের প্রধান ফটক থেকে প্রশাসনিক ভবনের রাস্তা, অ্যাকাডেমিক ভবন ও আবাসিক হল সংলগ্ন এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সাজসজ্জা সম্পন্ন করা হয়েছে। এছাড়া বিভিন্ন ভবনে ও রাস্তায় নতুন করে রঙ ও আলপনা আঁকা হয়েছে। যা সমাবর্তনের আবেশকে বাড়ানোর পাশাপাশি ক্যাম্পাসে নতুন পরিবেশের সঞ্চার করেছে। এছাড়া সমাবর্তন ঘিরে ক্যাম্পাসে সার্বিক নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর