বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
ধর্মঘট প্রত্যাহার, শনিবার অনুশীলনে যোগ দেবেন সাকিবরা বরগুনায় কলেজছাত্রী হত্যায় বিএনপির সাবেক নেতার যাবজ্জীবন তুরস্কে ফিকাহ-বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশি গবেষক ডিসেম্বরে মুক্তি পাচ্ছে পরমব্রত-কোয়েলের নতুন সিনেমা মশা-ছারপোকা দূর করবে কর্পূর অছাত্ররা কোনোভাবেই ঢাবির হলে অবস্থান করতে পারবে না-উপাচার্য ধনী-দরিদ্রের বৈষম্য কমার প্রত্যাশা পরিকল্পনামন্ত্রীর আগামী ১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন কার্যকরে গেজেট প্রকাশ ঢাকার দুই সিটি নির্বাচন জানুয়ারিতে! ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ হবে অধূমপায়ী রাষ্ট্র : তথ্যমন্ত্রী মহাকাশে তোলা সেলফি প্রকাশ বাংলাদেশ সফরে জাপানের সম্রাটকে আমন্ত্রণ রাষ্ট্রপতির এমপিও: ১৭৫ ভোকেশনাল প্রতিষ্ঠানের তালিকা  পরিবেশ সুরক্ষা নিশ্চিতে সরকার কাজ করছে : গণপূর্তমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে আফ্রিকায় ‘কৃষি বিপ্লব’ দুদক এখন অনেক শক্তিশালী: কমিশনার মোজাম্মেল ‘পায়ের বেড়ি’ খুলছে না সৌদি নারীদের বৃক্ষরোপণে ইসলামের উৎসাহ ও নির্দেশনা পদ্মাসেতুর অবশিষ্ট জমিতে মিলিটারি ফার্ম করবে সেনাবাহিনী শাহজালালে ১ কোটি ২০ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক

রাশিয়ায় আন্তর্জাতিক ট্রেড ফেয়ারে বাংলাদেশের প্যাভিলিয়ন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

বিনিয়োগের উজ্জ্বল সম্ভাবনা নিয়ে রাশিয়ার ঐতিহাসিক নগরী সেন্ট পিটারসবার্গের এক্সপোফোরাম কনভেনশন এন্ড কনগ্রেস সেন্টারে অনুষ্ঠিত হচ্ছে ফ্যাশন ইন্ডাজট্রি আন্তর্জাতিক ট্রেড ফেয়ার ২০১৯। 

৯ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত শুরু হওয়া চারদিনব্যাপী এবারের মেলায় স্বাগতিক রাশিয়া ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের স্টলের সঙ্গে বাংলাদেশের ১৪টি স্টল অংশ নিচ্ছে।

মেলায় বাংলাদেশের প্যাভিলিয়নের ১৪টি স্টলই সাজানো হয়েছে তৈরি পোশাক ও বিভিন্ন রফতানিমুখী পণ্য দিয়ে। তবে দেশের প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী তৈরি পোশাক শিল্পের নিট ও ওভেনে ব্যাপক সারা মিলেছে বলে জানান দেশের ব্যবসায়ীরা । 

 

বিশ্বের অন্যতম আকর্ষণীয় এই মেলায় বাংলাদেশ এক্সর্পোট প্রমোশন ব্যুরো’র সহযোগিতায় বাংলাদেশের স্টল সংখ্যা ছিল সর্বমোট ১৪টি। বাংলাদেশের প্রায় সবগুলো স্টল ঘুরে দেখা যায় তৈরি পোশাকের আধিক্য। রাশিয়ার মত বড় দেশের আবহাওয়ায় এবং সববয়সী ক্রেতাদের কথা মাথায় রেখে দেশের ব্যবসায়ীরা পণ্য রফতানিতে বেশ আশাবাদী হবে বলে মনে করছেন মেলায় অংশ নেওয়া চট্টগ্রামের ঐতিহ্যবাহী তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান এম এইচ আর আর এ্যাপারেলস ও ফ্যাশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ খান।

তিনি আরও বলেন, বাংলাদেশের পণ্যের প্রতি রাশিয়ার আগ্রহ অনেক আগে থেকেই। আর সাড়াও পাচ্ছি ব্যাপক। বিশেষ করে শিশু থেকে শুরু করে সবসয়সী ভোক্তাদের নিট এবং ওভেনের প্রয়োজনের চাহিদা পূরণে আমার প্রতিষ্ঠান বদ্ধপরিকর।

এ সময় মেলায় বাংলাদেশি প্যাভিলিয়নের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর সচিব আবু হেনা মোরশেদ জামান, রাশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর আবুল হাসান মৃধাসহ ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।  

এই বিভাগের আরো খবর