• সোমবার   ১৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৪ ১৪২৭

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ৭ কার্যদিবসেই শিশু ধর্ষণ মামলার রায়, আসামির যাবজ্জীবন ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সঠিক পথেই হাঁটছে: তাজুল ইসলাম করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী টেকনাফে সমুদ্র থেকে বাংলাদেশি ৭ জেলে উদ্ধার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ১৪৭২ পাপিয়া দম্পতির ২৭ বছরের কারাদণ্ড আইন সংশোধনে প্রধানমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়েছেন: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১১৯৩ প্রয়োজনের বেশি কোন পয়সা এখন খরচ করা চলবে না: প্রধানমন্ত্রী

রূপচর্চায় তেজপাতার পাঁচ আশ্চর্য ব্যবহার

বরগুনার আলো

প্রকাশিত: ১০ আগস্ট ২০২০  

দারুণ সুগন্ধের তেজপাতা কেবল রান্নায় ব্যবহার করা যায় তা কিন্তু নয়। তাছাড়া তেজপাতায় বেশ কয়েকটি স্বাস্থ্যগত গুণ রয়েছে। আপনি কি জানেন, রূপচর্চায়ও তেজপাতা জাদুর মতো কাজ করে?

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক একটি ওয়েবসাইটের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ত্বক, চুল, দাঁত সুন্দর রাখতে আপনি তেজপাতা ব্যবহার করতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক রূপচর্চার ক্ষেত্রে কীভাবে তেজপাতা ব্যবহার করবেন-

উকুন সারাতে

তেজপাতার তীব্র গন্ধ এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্যের কারণে এটি মাথা থেকে উকুন দূর করতে সহায়তা করে। এজন্য আপনি তেজপাতার গুঁড়া নিয়ে সরাসরি মাথার চামড়ায় লাগাতে পারেন।

দাঁত পরিষ্কারে

দাঁত ব্রাশ করতে তেজপাতার গুঁড়া ব্যবহার করতে পারেন। হলদে হলে পেস্টের সঙ্গে তেজপাতা বাটা মিশিয়ে তা দিয়ে দাঁত মাজুন, উপকার পাবেন।

ব্রণ দূর করে

শুকনো তেজপাতা গুঁড়া গোলাপ জলে মিশিয়ে নিন। ব্রণের ওপর এটি প্রয়োগ করুন। আধা ঘণ্টা রেখে তারপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। এছাড়া আরেকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন। পানিতে কয়েকটি তেজপাতা দিয়ে তা ফোটান। ১০ মিনিট ফুটিয়ে পানি ছেঁকে নিন। সেই পানি দিয়ে নিয়মিত মুখ ধুয়ে নিন। এতে মুখের ব্রণ দূর হয়।

খুশকি দূর করে

শুকনো তেজপাতার গুঁড়া ব্যবহার করে যে কেউ খুব সহজে খুশকি থেকে মুক্তি পেতে পারে। টক দইয়ের সঙ্গে তেজপাতার গুঁড়া মিশিয়ে নিন। মাথায় খুশকি থাকলে এই প্যাক নিয়মিত লাগান। এ মিশ্রণটি মাথার চামড়ায় লাগান এবং কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। এতে খুশকি দূর হবে।

কন্ডিশনারের মতো কাজ করে

কয়েকটা তেজপাতা পানিতে দিয়ে সিদ্ধ করুন। তারপর পানি ঠাণ্ডা করে নিন এবং শ্যাম্পু করার পর ওই পানি দিয়ে চুল ধুয়ে নিন, কন্ডিশনারের মতো কাজ করবে এটি।

বরগুনার আলো