• সোমবার   ১৪ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮

  • || ০৩ জ্বিলকদ ১৪৪২

বরগুনার আলো
ব্রেকিং:
করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্ট্রকে সম্মিলিতভাবে কাজ করতে হবে দক্ষিণাঞ্চলে বেশি করে সাইলো নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী গাইলেন, ‘ওকি গাড়িয়াল ভাই...’ ৬৬৫১ কোটি টাকা ব্যয়ে একনেকে ১০ প্রকল্প অনুমোদন ৬ দফার মাধ্যমেই বাঙালির স্বাধীনতা অর্জিত হয়েছিল: প্রধানমন্ত্রী ঐতিহাসিক ছয়-দফা দিবস আজ ছয় দফার প্রতি অকুণ্ঠ সমর্থনে স্বাধীনতার রূপরেখা রচিত হয় দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৮ মৃত্যু, শনাক্ত ১৬৭৬ বাঙালির মুক্তির সনদ ৬-দফাঃ শেখ হাসিনা প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর জাম-আমড়া-সোনালু ও ডুমুরের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী

রোজা ও গরমে বাড়তি উপকারিতা পেতে পান করুন ডাবের পানি

বরগুনার আলো

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১  

রোদের তীব্রতা যেন দিন দিন বেড়েই চলেছে। প্রচণ্ড গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সেই সঙ্গে বাড়ছে করোনার ভয়াবহতা। এই তীব্র গরম ও করোনার মধ্যেই শুরু হয়েছে পবিত্র রমজান। সব মিলিয়ে এই সময় আমাদের সুস্থ থাকাটা খুবই জরুরি।

কারণ গরমে নানা রকম রোগ শরীরে বাসা বাঁধে। এছাড়া করোনায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হওয়া জরুরি। এদিকে সারাদিন রোজা রেখে শরীরে শক্তি যোগাতে ইফতারিতে থাকা স্বাস্থ্যকর খাবার। সব কিছু সামাল দিয়ে এই সময় রোগবালাই থেকে রেহাই পেতে ভরসা রাখুন ডাবের পানিতে।

টানা সাতদিন ডাবের পানি পান করলে অসাধারণ উপকার মিলবে শরীরে। তবে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে অবশ্যই আপনার শরীরের অবস্থা বুঝতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চলুন এবার জেনে নেয়া যাক ডাবের পানি পানের উপকারিতা সম্পর্কে-

>> শরীরে শক্তি জোগাতে সাহায্য করে ডাবের পানি।

>> ডাবের পানি থাইরয়েড হরমোনের উৎপাদন বাড়ায়।

>> শরীরচর্চার পর এক গ্লাস ডাবের পানি শরীরের শক্তি পুনরুদ্ধারে সাহায্য করে।

>> প্রতিদিন এক গ্লাস ডাবের পানি পান করলে ত্বক আর্দ্র থাকে। ফলে ব্রণের সমস্যা কমে।

>> ডাবের পানিতে মধ্যে রয়েছে মূত্রবর্ধক উপাদান। এটি ইউরিনারি ট্র্যাক্ট পরিষ্কারে সাহায্য করে।

>> ডাব আমাদের শরীরে পানির ভারসাম্য বজায় রাখে। তাই ক্ষতিকর খাবারের বদলে ডায়েটে রাখুন ডাবের পানি।

>> এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, সোডিয়াম রয়েছে। তাই শরীরে এসব খনিজের অভাব রুখে দিতে পারে ডাবের পানি।

>> ডাবের পানির মধ্যে রয়েছে আঁশ। এটি হজমে বেশ সাহায্য করে। নিয়মিত ডাবের পানি পান করলে গ্যাসট্রিকের সমস্যা কমে।

>> ডাবের পানি হলো প্রাকৃতিক স্যালাইন। তাই যারা সমুদ্র উপকূলে বা রোদে কাজ করেন তারা দিনে দুই-তিনটি ডাব খেতে পারেন।

>> ডাবের পানি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি ইউরিনারি ট্র্যাক্টে সংক্রমণকারী ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করে।

>> ডাবের পানিতে উপকারী উৎসেচক থাকায় তা হজমে সাহায্য করে। অনেকের জন্যই ভারী কিছু খাওয়ার পর ডাবের পানি বেশ উপকারী।

বরগুনার আলো