রোববার   ২৫ আগস্ট ২০১৯   ভাদ্র ১০ ১৪২৬   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

বরগুনার আলো
ব্রেকিং:
‘মুখরোচক কথায় দালালের খপ্পরে পড়ে বিদেশ যাবেন না’- প্রধানমন্ত্রী আজ কুমিল্লায় পারিবারিক কবরস্থানে মোজাফফর আহমদের দাফন অ্যামাজন পুড়ছে, আমরা যেন না পুড়ি: পরিবেশমন্ত্রী জেলা সরকার এখন সময়ের দাবি: পররাষ্ট্রমন্ত্রী ওএসডি হচ্ছেন জামালপুরের সেই ডিসি রোহিঙ্গা প্রত্যাবাসনে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে: দীপু মনি সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত অধ্যাপক মোজাফফর বরগুনায় উচ্ছেদ অভিযানে জেলা প্রশাসন মোজাফফর আহমদের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা হাইভোল্টেজ ম্যাচে লড়বে লিভারপুল-আর্সেনাল গ্রেনেড হামলার মাস্টারমাইন্ডদের সর্বোচ্চ শাস্তি হবে- কাদের আইভি রহমানের সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা আইভী রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ মোজাফফর আহমদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ৯০ ভাগ ডেঙ্গু রোগী বাড়ি ফিরেছে: স্বাস্থ্য অধিদপ্তর রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার হাল ছাড়েনি: ওবায়দুল কাদের ২৩ আগস্টের ঘটনায় সেনাবাহিনী দায়ী নয়-ঢাবি উপাচার্য যে করেই হোক রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাবোই: পররাষ্ট্রমন্ত্রী মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা বিজয় দিবসের আগেই: মন্ত্রী ভুটানকে হারিয়ে সাফে দুর্দান্ত শুরু বাংলাদেশের
২৪

রোবট সোফিয়ার ছোট বোন শিশুদের সঙ্গ দেবে

প্রকাশিত: ৭ আগস্ট ২০১৯  

রোবট সোফিয়ার ছোট একটি সংস্করণ বের করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যানসন রোবোটিক্স হিম্যানোয়েড। সোফিয়ার তুলনায় লম্বায় অনেক ছোট হলেও বড় সোফিয়ার সঙ্গে এর চেহারার বেশ মিল রয়েছে। 

প্রতিষ্ঠানটি এই রোবটকে সোফিয়ার ছোট বোন হিসেবে আখ্যায়িত করেছে। শিশুদের কোডিং শেখানোর উদ্দেশ্যে ১৪ ইঞ্চির ‘ছোট সোফিয়া’ রোবটটি তৈরি করা হয়েছে। ছোট সোফিয়া কোডিং, স্টিম ও এআইয়ের মতো কঠিন বিষয়গুলোকে ৭ থেকে ১৩ বছর বয়সী শিশুদের কাছে সহজ করে তুলবে। 

এটি হাঁটতে, কথা বলতে, গান গাইতে ও গেমস খেলতে পারে। পাশাপাশি এটি অনেক রকমের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ইচ্ছামতো প্রোগ্রাম সেট করার পাশাপাশি রোবটটিতে আছে ওপেন সফটওয়্যার প্ল্যাটফর্ম ও হ্যানসনের এআই একাডেমির টিউটোরিয়াল। 

 

সোফিয়ার ছোট বোন

 

এটি পড়াশোনা করার সময় শিশুদের সঙ্গ দেবে। তবে ছোট সোফিয়া খ্যাত রোবটটি বাণিজ্যিক উদ্দেশ্যে কবে ছাড়া হবে তা জানা যায়নি। এর আগে সোফিয়া রোবটটি নির্মাণ করে হংকংভিত্তিক ফার্ম হ্যানসন রোবটিক্স।

২০১৫ সালের ১৯ এপ্রিল এটি অ্যাক্টিভেট করা হয়। ২০১৭ সালের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়। সোফিয়া প্রায় ৬০ ধরনের অভিব্যক্তি প্রকাশ করতে পারে। ২০১৭ সালের ৫ ডিসেম্বর দেশের প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে ঢাকায় এসেছিল সোফিয়া।