বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৫ ১৪২৬   ০৩ রজব ১৪৪১

বরগুনার আলো
ব্রেকিং:
খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী আমার কাছে রিপোর্ট আসছে, কাউকে ছাড়ব না : প্রধানমন্ত্রী দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী বরগুনায় ওয়ারেন্ট ভুক্ত দুই আসামী গ্রেপ্তার আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার
২৩

রোহিঙ্গা গণহত্যা: চীন-রাশিয়াকে ভূমিকা নিতে বললেন ইয়াংহি লি

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

রোহিঙ্গা গণহত্যা ও নির্যাতনের ন্যায়বিচার চাইতে রাশিয়া ও চীনকে কক্সবাজার সফর করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত (র‍্যাপোর্টিয়ার) ইয়াংহি লি। একইসঙ্গে তিনি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের বিষয়টি বোঝার আহ্বানও জানিয়েছেন তাদের।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া ও চীনের অবস্থান নিয়ে সমালোচনার পুনরাবৃত্তি করে তিনি এ আহ্বান জানান। ঢাকার লা মেরিডিয়ান হোটেলে নিজের ১৫ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত থাইল্যান্ড ও বাংলাদেশ মিশন সম্পর্কে ব্রিফ করতে গিয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন ইয়াংহি লি।

এসময় লি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য হয়েও রোহিঙ্গা গণহত্যার বিষয়ে মিয়ানমারের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি চীন ও রাশিয়া। এটা অত্যন্ত লজ্জাজনক। তাই বলবো, চীন যদি এ ধরনের নৃশংসতা উপেক্ষা করে, তাহলে তারা বিশ্বনেতা হতে পারে না।

এর আগে মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখার অংশ হিসেবে থাইল্যান্ডের পরে বাংলাদেশ সফরে আসেন জাতিসংঘের এ বিশেষ দূত। সফরটিতে পাওয়া তথ্য আগামী মার্চে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে উপস্থাপন করবেন ইয়াংহি লি।

২০১৭ সালে বৌদ্ধ আধিপত্যের দেশ মিয়ানমারে সামরিক অভিযানে রাখাইন রাজ্যে হাজার হাজার রোহিঙ্গা হত্যার ঘটনা ঘটে। সেময় সেনাবাহিনীর বর্বর নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নেয়। এ পরিপ্রেক্ষিতে বর্তমানে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের আশ্রয়শিবিরগুলোতে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা প্রায় সাড়ে ১১ লাখ।

বরগুনার আলো
এই বিভাগের আরো খবর